বর্ষসেরা ইংরেজি শব্দ “post-truth”

oxford.jpg

কক্সবাংলা ডটকম(১৬ নভেম্বর) :: প্রতিবছরের মতো এবারও বর্ষসেরা আন্তর্জাতিক শব্দ নির্বাচন করলো অক্সফোর্ড ডিকশনারি। ২০১৬ সালের বর্ষসেরা শব্দ হিসেবে এই অভিধানে যুক্ত হয়েছে “post-truth”। বলা হচ্ছে, গত ১২ মাসে এই শব্দটি বহুল ব্যবহৃত এবং অতিমাত্রায় রাজনৈতিক।

শব্দটি একটি বিশেষণ, যা এমন একটি পরিস্থিতিকে বুঝায় যেখানে ‘নৈর্ব্যক্তিক সত্য’ সাধারণ মানুষের মতামত তৈরিতে ‘আবেগী আবেদনের’ চেয়ে কম প্রভাবশালী।

গত জুনে ব্রেক্সিট ভোট এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরিপ্রেক্ষিতে শব্দটি এবার বাছাই করা হয়েছে। অক্সফোর্ড অভিধানের ক্যাসপার গ্র্যাথউল বলেন, post-truth আমাদের সময়ের অন্যতম বর্ণনামূলক একটি শব্দ।

শব্দটি “post-truth politics” শব্দগুচ্ছের সাথে সম্পর্কিত। আরো কিছু বহু ব্যবহৃত ও আলোচিত রাজনৈতিক পরিভাষা যেমন: “Brexiteer” এবং “alt-right” কে হটিয়ে সেরা নির্বাচিত হয়েছে।

২০১৬ সালে সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং প্রযুক্তিগত প্রবণতা বর্ণনাকারী শব্দের একটি সংক্ষিপ্ত তালিকা থেকে “post-truth” শব্দটি বেছে নেয়া হয়েছে।

অক্সফোর্ড ডিকশনারি বলছে, শব্দটি ১৯৯২ সালে প্রথম ব্যবহৃত হয়। তবে গত বছরের তুলনায় ২০১৬ সালে এটির ব্যবহার বেড়েছে ২০০০ শতাংশ। ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগে গণভোট এবং যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় শব্দটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

সূত্র: বিবিসি

আপনার মন্তব্য লিখুন...

Top
error: কপি করা নিষেধ!!