সবুজ স্বর্ণ

gold-green.jpg

কক্সবাংলা ডটকম(২৭ ডিসেম্বর) :: গহনায় আমরা যে স্বর্ণ ব্যবহার করি, তার উৎস কোথায়— এমন একটি সহজ প্রশ্ন থেকেই জন্ম নেয় ফেয়ার ট্রেড জুয়েলারি নামের একটি প্রতিষ্ঠান। আর সহজ এই প্রশ্নের ছিল উত্তর আমেরিকার রেয়ান টেইলর ও রবিন গ্যাম্বির নামে দুই পরিবেশবাদী সবুজপ্রেমীর। প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ২০০৬ সালে তারা কলম্বিয়ায় একদল স্থানীয় শ্রমিকের খোঁজ পান, যারা কিনা কোনো ধরনের যন্ত্রের সাহায্য ছাড়াই খনি থেকে স্বর্ণ উত্তোলন করেন। যদিও তা খুব অল্প পরিসরে। এই শ্রমিকদের কাছ থেকে কাঁচামাল কিনে শুরু হয় ফেয়ার ট্রেড জুয়েলারির সবুজ যাত্রা।

পাশাপাশি কলম্বিয়ায় গিয়ে ওই শ্রমিকদের জীবনযাত্রার ওপর একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেন প্রতিষ্ঠানটির কো-ফাউন্ডার রেয়ান টেইলর। এর পরের গল্পটা ২০১১ সালের ফেব্রুয়ারির। সে বছর ভ্যালেন্টাইন ডে উপলক্ষে স্বর্ণের অলঙ্কার বাজারে ছাড়ে প্রতিষ্ঠানটি। আর এর মাধ্যমে প্রথমবারের মতো উত্তর আমেরিকায় শুরু হয় সবুজ জুয়েলারি উদ্যোগ। শুরুর গল্পের মতো ফেয়ার ট্রেড জুয়েলারির সবুজ স্বর্ণ সংগ্রহের গল্পগুলোও দারুণ।

বছরের পর বছর ধরে পুরনো গহনা ভেঙে তাতে নতুন রূপ দেন স্বর্ণকাররা। বহু বছর ধরে পূর্বপুরুষের ব্যবসা ধরে রেখেছেন, এমনসব স্থানীয় স্বর্ণকারের কাছ থেকে ফেয়ার ট্রেড তাদের গহনাগুলো তৈরি করিয়ে নেয়। কারণ বড় প্রতিষ্ঠানগুলোর মতো রাসায়নিকের নিষ্কাশনে ভেসে আসে না তাদের স্বর্ণ। কিংবা একটি গাড়ির ক্যাটালিটিক কনভার্টার থেকে উদ্ধার করা যেতে পারে প্লাটিনাম ধাতুর। ল্যাপটপের কানেক্টর কিংবা প্রসেসর উত্তাপে গলিয়ে তার মধ্যে পাওয়া যেতে পারে স্বর্ণ। বিশ্বের বড় স্বর্ণ ভোক্তাদের একটি হচ্ছে ইন্টেল। উত্তর আমেরিকান যে শোধনাগারগুলোয় ইন্টেলের কাঁচামাল পরিশোধন করা হয়, ফেয়ার ট্রেড জুয়েলারির লোকেরা ছুটে যান সেখানেও। উদ্দেশ্য, তাদের গহনা গড়তে কাজে লাগবে এমন ধাতু অন্বেষণ।

পৃথিবী বাঁচাতে আর সবুজ জীবনযাপনে মানুষকে উত্সাহিত করতে একদল পরিবেশবাদী মিলে শুরু করেছেন গ্রিন গোল্ড ইনিশিয়েটিভ। কলম্বিয়ার ভাষায়, ওরো ভেরদে ইনিশিয়েটিভ। এ উদ্যোগের অংশ হিসেবে খনি থেকে স্বর্ণ তুলতে ব্যবহার করা হয় বহু প্রাচীন সব পদ্ধতি। মাটির গভীরে পৌঁছতে এসব খনি শ্রমিক যে মাইন ব্যবহার করেন, সেখানে উপস্থিতি থাকে না সায়ানাইড আর ক্ষতিকর পারদের। আর এ কাজে যে শ্রমিক যুক্ত রয়েছেন, তাদের বলা হয় ওরো ভেরদে মাইনারস কিংবা সবুজ স্বর্ণ উত্তোলনকারী। কেবল সোনালি এ ধাতু নয়, হীরা আর দামি পাথর সংগ্রহের ক্ষেত্রেও ফেয়ার ট্রেড জুয়েলারি কর্তৃপক্ষকে মনে রাখতে হয় এর পরিবেশবান্ধব উৎসগুলোর কথা।

সূত্র: গ্রিন লিভিং

আপনার মন্তব্য লিখুন...

Top
error: কপি করা নিষেধ!!