কক্সবাজার ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ-দ: আফ্রিকা মহিলা দলের ওয়ানডে সিরিজ

ccs-bd-sa-coxbangla.jpg

কক্সবাংলা রিপোর্ট(১১ জানুয়ারী) :: কক্সবাজারে বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা মহিলা দলের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।  কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের পরবর্তী চারটি ম্যাচ হবে ১৪, ১৬, ১৮ ও ২০শে জানুয়ারি।

প্রথম ওয়ানডেতে আজ দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে লড়বে বাংলাদেশের মেয়েরা। ম্যাচটি মাঠে গড়াবে সকাল সাড়ে ৯টায়। আগামী ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কায় শুরু হবে ২০১৭ নারী ক্রিকেট বিশ^কাপের বাছাইপর্বের খেলা। বিশ^কাপের বাছাইপর্বের আগে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের বিপক্ষে নিজেদের ভালো করে ঝালিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। সম্প্রতি থাইল্যান্ডে অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি এশিয়া কাপে তেমন ভালো পারফরম্যান্স উপহার দিতে পারেনি রুমানার দল। তবে কক্সবাজার নিজেদের পরিচিত মাঠ হওয়ায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ফরম্যাটের ক্রিকেটে সিরিজ জিতে নিতে চান রুমানারা।

থাইল্যান্ডে এশিয়া কাপ শেষ করে দেশে ফিরে কিছু দিন বিশ্রাম নেয় মেয়েরা। তারপর ১৪ দিনের ক্যাম্প করে মিরপুর স্টেডিয়ামে। ক্যাম্প শেষ করে কক্সবাজারে গিয়ে আবার অনুশীলন শুরু করে রুমানারা। কক্সবাজারে মেয়েদের প্রস্তুতি ভালো হয়েছে বলে মনে করেন দলের প্রধান কোচ ডেভিড ক্যাপেল। তাই এই সিরিজটিকে তিনি চ্যালেঞ্জিং সিরিজ হিসেবে দেখছেন। অন্যদিকে এ সিরিজ আয়োজনের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেন ভ্যান নাইকার্ক।

বাংলাদেশ নারী দলের অধিনায়ক রুমানা আহমেদ জানান, টি-টোয়েন্টির তুলনায় ওয়ানডেতে আমরা দল হিসেবে ভালো। এখানে সময় নিয়ে খেলা যায়। বিশ^কাপ বাছাই পর্বের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষের এই সিরিজ আমাদের প্রস্তুতির জন্য কাজে দেবে। তিনি আরো জানান, দেশের মাটিতে হোম সিরিজগুলো আমরা বেশ ভালো করছি। ফলে দক্ষিণ আফ্রিকা ভালো দল হলেও আমরা পিছিয়ে নেই। তাই এই সিরিজে ভালো খেলে ফলাফল নিজেদের করার চেষ্টা করব। আইসিসির র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকা দুই নম্বর আর বাংলাদেশ সাত নম্বরে থাকলেও এটি চিন্তা না করে বাংলাদেশের মেয়েরা বোলিং দিয়ে জয় ছিনিয়ে আনবে বলে মনে করছেন বাংলাদেশের কোচ ডেভিড ক্যাপেল।

তিনি জানান, কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বেশ কিছু সিরিজ ও অনুশীলন ক্যাম্প করেছে বাংলাদেশ মেয়ে দল। ফলে নিজেদের পরিচিত মাঠ এবং কন্ডিশন হওয়ায় বেশ ভালো করবে তারা। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেন ভ্যান নাইকার্ক জানান, বাংলাদেশের নিজেদের মাঠ হওয়ায় রুমানাদের নিয়ে বেশ সতর্ক। ব্যাটিং আর বোলিং দুটোই ভালো হওয়ায় বাংলাদেশের বিপক্ষে জয় ছাড়া কিছু দেখছি না।

নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজ দুবার বাতিল হয়েছে। অবশেষে নতুন বছরের শুরুতেই মাঠে গড়াচ্ছে ওয়ানডে সিরিজ।

উল্লেখ্য গত বছর দক্ষিণ আফ্রিকা মহিলা দলের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই সফরটি বাতিল করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। ধারণা করা হচ্ছিল, বাংলাদেশে নিরাপত্তা পরিস্থিতির কারণে সফরটি বাতিল করে তারা। তবে পরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় মূলত দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের বেশিরভাগ খেলোয়াড়ের বার্ষিক পরীক্ষা থাকায় এমন সিদ্ধান্ত নেয় প্রোটিয়া ক্রিকেট বোর্ড।

অবশ্য সেই সময় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানায়, সুবিধামত সময়ে বাংলাদেশ সফরে আসবে প্রোটিয়া নারী ক্রিকেট দল।

আপনার মন্তব্য লিখুন...

Top
error: কপি করা নিষেধ!!