Home স্বাস্থ্য বিশ্বে প্রথম ‘গনোরিয়া রোগের ভ্যাকসিন আবিষ্কার’

বিশ্বে প্রথম ‘গনোরিয়া রোগের ভ্যাকসিন আবিষ্কার’

611
SHARE

কক্সবাংলা ডটকম(১১ জুলাই) :: বিশ্বে প্রথমবারের মতো গনোরিয়ার রোগের টিকা আবিষ্কারের দাবি করেছে নিউ জিল্যান্ডের একদল গবেষক। গবেষণায় দেখেছেন তাদের তৈরি এই টিকা (প্রতিষেধক বা ভ্যাকসিন) যৌন সংক্রামক রোগ গনোরিয়া প্রতিরোধে সক্ষম।

বিশ্বে ব্যাপক হারে ছড়িয়ে পরা এই রোগটির বিরুদ্ধে প্রতিষেধক তৈরির এই কর্মকাণ্ডের উন্নয়নের বিষয়ে বিশ্ব স্বাস্থ্যসংস্থাও সহমত পোষণ করছে।

প্রায় ১৫ হাজার তরুণ-তরুণীর ওপর চালানো ওই গবেষণায় দেখা গেছে এই টিকা ব্যবহারের ফলে গনোরিয়ার সংক্রমণ প্রায় এক তৃতীয়াংশ হ্রাস পেয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, টিকাটি মূলত ম্যালানজাইটিস বি এর ছড়িয়ে পরা রোধ করতেই আবিষ্কার করা হয়। ২০০৪ সাল থেকে ২০০৬ সালের মধ্যে নিউ জিল্যান্ডের প্রায় ১০ লাখ মানুষের ওপর এটি প্রয়োগ করা হয়।

অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সেই সময়কার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখেছেন, ওই প্রতিষেধকটি নেওয়ার ফলে গনোরিয়ার আক্রান্তদের হার ৩১ শতাংশ কমেছে।

উল্লেখ, মেনানজাইটিস বি এর জন্য দায়ী Neisseria meningitidis ভাইরাসটি গনোরিয়ার ভাইরাস Neisseria gonorrhoeae ভাইরাসের খুব কাছাকাছি গোত্রের।

গবেষক দলের এক সদস্য ড. হেলেন পিটোউসিস হ্যারিস বলেন, এটা প্রথম বার দেখা গেল যে কোনো টিকা গনোরিয়ার প্রতিরোধে সক্ষম।

তবে ঠিক কি কারণে অন্য রোগের একটি প্রতিষেধক গনোরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পারে সে বিষয়ে এখনও গবেষকরা নিশ্চিত নন বলে জানান হেলেনা। তবে এই আবিষ্কার ভবিষ্যতে গনোরিয়ার টিকা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন তিনি।

স্বাস্থ্য বিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ভয়াবহ এই রোগটির ফলে মানুষ বন্ধ্যাও হয়ে যেতে পারে। অথচ প্রতি বছর বিশ্বে প্রায় ৭ কোটি ৮০ লাখ মানুষ এই রোগটিতে আক্রান্ত হয়।

SHARE