Home কক্সবাজার ডায়াবেটিক নিয়ন্ত্রণ সম্ভব যেভাবে

ডায়াবেটিক নিয়ন্ত্রণ সম্ভব যেভাবে

498
SHARE

নিজাম উদ্দিন,মিনসিউটা,যুক্তরাষ্ট্র থেকে(৬ অক্টোবর) :: rief description about electrical engineering: সময়ের পরিক্রমায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন দিক উন্মোচন হয়। এর মধ্যে পাওয়ার, ইমেজ প্রসেসিং, ইল্যাক্ট্রিকেল ম্যাটেরিয়াল অ্যান্ড ডিভাইস অন্যতম। আমি যেহেতু ম্যাটেরিয়াল অ্যান্ড ডিভাইস এ পড়ছি।

এই বিভাগের রিসার্চ মুলত বিভিন্ন ম্যাটেরিয়াল এর ধর্ম নিয়ে গবেষনা করা যার প্রধান প্রয়োগ হয় সোলার সেল, ব্যাটারি, সুপার ক্যাপাসিটর, বায়ো সেন্সর, ইল্যাক্ট্রিকেল ডিভাইস তৈরিতে।

Name of the University: ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা – লিঙ্কন Research interest: অপ্টিক্যাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং Contributions in the field: আলোর সাথে বিভিন্ন বায়োলজিক্যাল উপাদানের আন্তঃক্রিয়ার ধর্ম ব্যবহার করে বিভিন্ন সেন্সর এবং ফাইবার অপটিক ডিভাইস তৈরি করা যার ব্যবহার হবে বায়োমেডিকাল গবেষণা এবং স্বাস্থ্যসেবা ক্ষেত্রে।

যেমনটি আমাদের রিসার্চ গ্রূপ একটি গ্লূকোজ সেন্সর তৈরি করেছে যার মাধ্যমে ডায়াবেটিক রোগীদের রক্তে গ্লূকোজের পরিমান নির্ণয় করা যাবে। Future planning: বায়োমেডিকাল গবেষণা এবং স্বাস্থ্যসেবা ক্ষেত্রে অবদান রাখা।

বিভিন্ন বাস্তবমুখী সেন্সর তৈরি করা যার মাধ্যমে নির্ভুল্ভাবে বিভিন্ন রোগ সনাক্ত করা সম্ভব যাতে মানুষ কম খরচে ঘরে বসে রোগ নির্ণয় করতে পারে। How does your research solve problems of our medical industry/corporate company in our country?

বাংলাদেশের মানুষের দুর্ভোগের মূল কারন তারা সঠিক সময়ে রোগ সনাক্ত করতে পারে না। সঠিক সময়ে রোগ সনাক্ত করতে পারলে চিকিতসা দ্রুত হয় এতে রোগীর দুর্ভোগ কমে। আমাদের তৈরী করা ছোট আকারের, হালকা ওজনের , সঠিক রিডিং দেয় এমন সেন্সর ব্যবহার করে নির্ভুলভাবে গ্লূকোজ এর পরিমান নির্ণয় করা সম্ভব ।

যেহেতু বাংলাদেশে ডায়াবেটিক রোগির সংখ্যা দিন দিন বাড়ছে। তাই আমাদের সেন্সর ব্যবহার করে ডায়াবেটিক রোগ নিয়ন্ত্রন করা সম্ভব। কমার্সিয়াল গ্লূকোজমিটারের রিডিং এ অনেক বিচ্যুতি পাওয়া যায় প্রক্রিত গ্লূকোজের পরিমানের চেয়ে।

Hobby: ক্রিকেট খেলা, নতুন নতুন জায়গায় ঘুরতে যাওয়া (ট্যূর) Suggestions for future PhD students: পরিশ্রমী হওয়া এবং ব্যর্থতা কে মেনে নিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় থাকতে হবে।

Name: নিজাম উদ্দিন Education level/ status: মাস্টার্স সম্পন্ন (সাউথ ড্যাকোটা স্ট্যাট ইউনিভার্সিটি), পি, এইচ, ডি অধ্যয়নরত (ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা – লিঙ্কন) Name of Degree: মাস্টার্স ইন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড কম্পিউটার সায়েন্স Staff position in the University that is GA, GTA or GRA: গ্রাজুয়েট টিচিং এসিস্ট্যান্ট এবং গ্রাজুয়েট রিসার্চ এসিস্ট্যান্ট

 

SHARE