Home সাহিত্য ম্যান বুকার পুরস্কার পেলেন মার্কিন লেখক জর্জ স্যানডারস

ম্যান বুকার পুরস্কার পেলেন মার্কিন লেখক জর্জ স্যানডারস

388
SHARE
Author George Saunders of the United States with his book 'Lincoln in the Bardo' during a photocall after being announced winner of the 2017 Man Booker Prize, in London, Tuesday, Oct. 17, 2017. (AP Photo/Kirsty Wigglesworth)

কক্সবাংলা ডটকম(১৮ অক্টোবর) :: বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাকর ম্যান বুকার পুরস্কার পেলেন মার্কিন লেখক জর্জ স্যানডারস। ‘লিংকন ইন দ্য বারদো’ উপন্যাসের জন্য তাকে এ সম্মানে ভূষিত করা হয়। ১৭ অক্টোবর ছয় জনের সংক্ষিপ্ত তালিকা থেকে ঘোষণা করা হয় তার নাম। ম্যান বুকার পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার ডলার( প্রায় ৪১ লক্ষ টাকা)।

বিশ্বব্যাপী স্যানডারসের পরিচিতি মূলত ছোট গল্পকার হিসেবেই। লিংকন ইন দ্য বারদো-ই ছিল তার লেখা প্রথম কোন পূর্ণাঙ্গ উপন্যাস। স্যানডারসের গল্প বলার ধরণ বেশ ভিন্ন। লেখায় সমকালকে বন্দি করার পাশাপাশি তিনি অতীতের পথ ধরেন হাঁটেন বেশ নিষ্ঠার সাথে।

তার ‘লিংকন ইন বারদো’ উপন্যাসে উঠে এসেছে সন্তান হারা এক পিতার সংবেদনশীল মন । আর এ পিতা সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন। তার সবচেয়ে ছোট পুত্রের মৃত্যুর পর লিংকন রোজই যেতেন সন্তানের সমাধিতে। ১৮৬২ সালের সে ঘটনাই ঠাই পেয়েছে তার উপন্যাসে।

পুরস্কার কমিটি তাদের বিবৃতিতে স্যানডারসের লেখাকে গভীর অথচ গতিশীল বলে মন্তব্য করেছেন। এছাড়া তার লেখার আলাদা ধরণ ও মৌলিকত্বের প্রশংসা করেছেন।

তাৎক্ষনিক বার্তায় স্যানডারস বলেন, ‘আমাকে সম্মানিত করার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ। এ পুরস্কার আমাকে বাকি থাকা কাজগুলো শেষ করার প্রেরণা যোগাবে’। বিজয়ীর ভাষণে তিনি বলেন, ‘খুব অদ্ভুত এক সময়ে বাস করছি আমরা। আমাদের সব সময় নেতিবাচক অনুভূতি ও সহিংসতার ভেতর দিয়ে যেতে হচ্ছে’।

জর্জ স্যানডারসের জন্ম ১৯৫৮ সালে । তবে টেক্সাসে জন্ম হলেও তার বসবাস নিউ ইয়র্ক শহরে।

বিবিসি

SHARE