Home আন্তর্জাতিক ভারত মহাসাগরে তিন দশক পর হঠাৎ মার্কিন যুদ্ধজাহাজ

ভারত মহাসাগরে তিন দশক পর হঠাৎ মার্কিন যুদ্ধজাহাজ

64
SHARE

কক্সবাংলা ডটকম(৪ নভেম্বর) :: বিশ্বের ক্ষমতাশালী দেশগুলো আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে নিজেদের সামরিক বাহিনীকে শক্তিশালী করতে ব্যস্ত। আর তারই জের ধরে প্রায় তিন দশক পর হঠাৎ ভারত মহাসাগরে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইউএসএস নিমিতজ-এর নেতৃত্বে রণতরী যাচ্ছে ভারত মহাসাগরে চিনের প্রভাবকে চ্যালেঞ্জ ও উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকি মোকাবিলায় ।

মার্কিন প্রতিরক্ষা সূত্রে খবর, আগামী শনিবার তিনদিনের জন্য শ্রীলঙ্কার কলম্বো বন্দরে নোঙর ফেলবে নৌবহরটি। মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ১৯৮০ সালের পর এই প্রথম কোনও নৌবহর পাঠাচ্ছে তারা। তিনদিনে মার্কিন নাবিকরা শ্রীলঙ্কা সফরের সুযোগ পাবেন।

এখানকার মানুষের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন। এছাড়া মার্কিন সেনারা, স্কুল, হাসপাতাল, বৃদ্ধাশ্রমসহ অন্যান্য জনসেবামূলক কাজে অংশ নেবে। মূলত, স্থানীয় হাসপাতালগুলিতেই যাবেন তাঁরা। যার মাধ্যম উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক পরীক্ষা নিয়ে স্নায়ুযুদ্ধে শক্তি প্রদর্শন করছে ট্রাম্পের দেশ। এছাড়া এটি শ্রীলঙ্কায় চিনের প্রভাবকে চ্যালেঞ্জ জানানোর প্রক্রিয়াও হতে পারে। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই এশিয়া সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট।

অন্যদিকে, চিনকে ঠেকাতে প্রস্তুত ভারত। ভারত মহাসাগরের অন্তত ১০০টি যুদ্ধজাহাজ সাজিয়ে চিনের পথ আটকে দেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন ভারতের নৌসেনা প্রধান অ্যাডমিরাল সুনীল লাংবা। তিনি বলেন, চিন যেভাবে ভারত মহাসাগরের দিকে এগিয়ে আসছে, তা থামাতে ভারত কয়েকটি বন্ধু দেশের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভারত মহাসাগর ঘিরে ফেলেছে। যেকোনও সময় চিনের নৌসেনাকে আটকাতে প্রস্তুত ভারতের যুদ্ধজাহাজ।

SHARE