Home প্রযুক্তি ল্যাপটপের যত্ন…

ল্যাপটপের যত্ন…

141
SHARE

কক্সবাংলা ডটকম( নভেম্বর) :: কম্পিউটিংয়ের জন্য এখন সবচেয়ে জনপ্রিয় ডিভাইস ল্যাপটপ; বিশেষ করে সহজে বহন করার সুবিধা ল্যাপটপকে জনপ্রিয় করে তুলেছে। সঠিক পরিচর্যা করলে একটি ল্যাপটপ দীর্ঘদিন ধরে ব্যবহার করা সম্ভব। বিভিন্ন প্রযুক্তি উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে ল্যাপটপে নিয়মিত নতুন ফিচার যোগ হচ্ছে। তাই এর গুরুত্ব বুঝে নিয়মিত যত্ন নেয়া খুবই জরুরি। ল্যাপটপের যত্নে করণীয় কয়েকটি বিষয় নিয়ে আয়োজন

  • ল্যাপটপের গুরুত্বপূর্ণ একটি অংশ এলসিডি ডিসপ্লে। ল্যাপটপ বন্ধ করার সময় খেয়াল করুন কিবোর্ডের ওপর পেন্সিল, পেনড্রাইভ বা ইয়ারফোনের মতো ক্ষুদ্র কিছু থেকে গেছে কিনা। কিবোর্ডের ওপর পেন্সিল রেখে ডিসপ্লে নামিয়ে রাখলে তা এলসিডি মনিটরের জন্য ক্ষতিকর হতে পারে। স্থায়ীভাবে ক্ষতির কারণ না হলেও ডিসপ্লেতে স্ক্র্যাচ ফেলবে। ল্যাপটপ বন্ধ করার পর মাঝ বরাবর ধরে সাবধানে এলসিডি ডিসপ্লে নামিয়ে রাখুন।
  •  ল্যাপটপে যেকোনো ধরনের রিমুভেবল ড্রাইভ সাবধানে ব্যবহার করুন। বিশেষ করে সিডি ড্রাইভ খোলার পর ল্যাপটপ নড়াচড়া করা বা উপরে ওঠানো উচিত নয়। এতে সিডি ড্রাইভ ল্যাপটপ থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এছাড়া সিডি ড্রাইভে খুব সাবধানে সিডি প্রবেশ করাতে হবে। কখনই চাপ দিয়ে সিডি ড্রাইভের স্লট বন্ধ করবেন না।
  • নিত্যদিনের প্রয়োজনে ল্যাপটপ কম্পিউটার অনেককেই বহন করতে হয়। ল্যাপটপ বহন করার সময় বা তোলার সময় মূল ডিভাইস ও ডিসপ্লের সংযোগস্থলে ধরতে হবে। বহন করার সময় ডিসপ্লের ওপর জোরে চাপ দিলেও এলসিডি স্ক্রিনের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। ডিসপ্লে পরিষ্কার করার সময়ও স্ক্রিনে খুব বেশি চাপ দেয়া ঠিক নয়।
  • একটি ল্যাপটপ কতটা দীর্ঘ সময় সার্ভিস দেবে, তা অনেকটা পরিবেশের ওপর নির্ভর করে। ঘন ঘন তাপমাত্রা পরিবর্তনের সময় সাবধানে ল্যাপটপ ব্যবহার করতে হয়। বিশেষ করে শীতকালে এক স্থান থেকে অন্য স্থানে গিয়ে সঙ্গে সঙ্গে ল্যাপটপ চালু করা ঠিক নয়। ডিভাইসটিকে আগে নতুন স্থানের তাপমাত্রার সঙ্গে খাপ খাইয়ে নেয়ার জন্য কিছুটা সময় দিতে হবে। এরপর চালু করলে অভ্যন্তরীণ ক্ষতি এড়ানো যাবে।
  • ল্যাপটপ চার্জ দেয়ার সময় বা চার্জ থেকে খোলার সময় কর্ড ভালোভাবে ধরে পাওয়ার সকেটে প্রবেশ করাতে হবে। কখনই পাওয়ার কেবল ধরে কর্ড টেনে খোলা বা সকেটে লাগানো ঠিক নয়। এতে পাওয়ার কেবল ক্ষতিগ্রস্ত হতে পারে। এছাড়া সারাক্ষণ চার্জে লাগিয়ে ল্যাপটপ ব্যবহার করা ঠিক নয়। ফুল চার্জ হওয়ার পর পাওয়ার কর্ড খুলে ফেলুন।
  • বছরে অন্তত একবার হলেও কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ এমন পেশাদার ব্যক্তির মাধ্যমে ল্যাপটপ পরিষ্কার করিয়ে নিতে হবে। এ কাজ নিজেও করা যেতে পারে। ধুলা বা ময়লার কারণে ল্যাপটপের ভেতরে ঠিকমতো বাতাস প্রবেশ করতে পারে না। কাজেই পরিষ্কার-পরিছন্ন না রাখলে বাতাস চলাচল বন্ধ হয়ে মাদারবোর্ড খুব অল্প সময়ে নষ্ট হয়ে যেতে পারে।
  • ল্যাপটপ ব্যবহারের সময় বিভিন্ন ধরনের ডিভাইস এর সঙ্গে সংযোগ করতে হয়। কাজেই বাহ্যিকভাবে কোনো ডিভাইস ল্যাপটপের সঙ্গে যুক্ত করার সময় সঠিক ইউএসবি স্লটে সংযোগ দিন। ল্যাপটপে একাধিক ইউএসবি পোর্ট থাকে। এগুলোয় নির্দিষ্ট ডিভাইস ব্যবহারের জন্য চিহ্ন দিয়ে নির্দেশনা দেয়া থাকে। নির্দেশনা মেনে ইউএসবি স্লট ব্যবহার করুন।
  • ল্যাপটপের ওপর বই বা ভারী কোনো কিছু রাখা থেকে বিরত থাকুন। এর সৃষ্ট চাপের কারণে এলসিডি স্ক্রিন কিবোর্ডের সঙ্গে লেগে যাবে এবং তা ডিসপ্লের ক্ষতি করবে। এছাড়া ল্যাপটপের সিডি-রম ভেঙে যেতে পারে।

সূত্র: উইকিহাউ

SHARE