Home কক্সবাজার কক্সবাজারে কাজী রিয়াজুল হক : প্রত্যাবাসন চুক্তি সম্পন্ন করতে মায়ানমারের উপর চাপ...

কক্সবাজারে কাজী রিয়াজুল হক : প্রত্যাবাসন চুক্তি সম্পন্ন করতে মায়ানমারের উপর চাপ সৃষ্টি করতে হবে

78
SHARE

এম.এ আজিজ রাসেল(২ ফেব্রুয়ারী) :: জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, পৃথিবীর মধ্যে মায়ানমার হলো একরোখা রাষ্ট্র। তারা নিজেদের ইচ্ছেমতো চলে। রোহিঙ্গা প্রত্যাবসনে বাংলাদেশের সাথে চুক্তি হলেও তাদের কোন সদিচ্ছা দেখা যাচ্ছে না।

তাই চুক্তি মোতাবেক আগামী দুই বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পন্ন করতে মায়ানমারের উপর চাপ সৃষ্টি করতে হবে। বাংলাদেশের সাথে তাদের সকল বানিজ্য সম্পর্ক ছিন্ন করা প্রয়োজন। নতুবা যথাসময়ে রোহিঙ্গা প্রত্যাবসান সম্ভব নয়।

২ ফেব্রুয়ারী শুক্রবার সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে উপরোক্ত কথা বলেন।

এর আগে সকাল থেকে বিকাল পর্যন্ত জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল উখিয়া নির্যাতিত ২৫ জন রোহিঙ্গা মহিলাদের ভিকটিম ও প্রত্যক্ষদর্শীর সাথে কথা বলে নানা তথ্য সংগ্রহ করেন।

নির্যাতনের বিষয় তুলে ধরে তিনি বলেন, আমরা পর্যায়ক্রমে ২০০ নির্যাতিত রোহিঙ্গা মহিলা ভিকটিম ও প্রত্যক্ষদর্শীর কাছ থেকে রাখাইনে লোহমোর্ষক নির্যাতনের তথ্য সংগ্রহ করা হবে। এসব তথ্য নিয়ে আমরা ডকুমেন্ট তৈরি করবো। যা ফেব্রুয়ারী মাসে জেনেভা কনভেনশন ও মার্চে জাতিসংঘের কাছে তুলে ধরা হবে।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, রোহিঙ্গারা রাখাইনে ফিরে গেলেও তাদের নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। সেজন্য বাংলাদেশকে জাতিসংঘের মাধ্যমে মায়ানমারের উপর চাপ সৃষ্টি করা প্রয়োজন। নিরাপত্তা ও উন্নত জীবন যাপন নিশ্চিত না হলে রোহিঙ্গারা রাখাইনে ফিরে যেতে চাইবে না।

প্রেস বিফ্রিংয়ে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক, উপ-পরিচালক (তদন্ত) এম. রবিউল ইসলাম, সুস্মিতা পাইক, সহ-পরিচালক আজহার হোসেন, পাবলিক রিলেশন অফিসার (পিআরও) ফারজানা সাঈদ, ইউএনডিপি শারমিলা রাসোল ও বৃত্তিকা হাসান।

SHARE