Home কক্সবাজার চকরিয়ায় অভিযানে ১৮টি সেগুন গাছের খুঁটি উদ্ধার

চকরিয়ায় অভিযানে ১৮টি সেগুন গাছের খুঁটি উদ্ধার

85
SHARE

এম.জিয়াবুল হক,চকরিয়া(১ ফেব্রুয়ারী) :: চকরিয়া উপজেলার ফাসিয়াখালী রেঞ্জের মানিকপুর বনবিটের সেগুন বাগানের গাছ কেটে লুটের হিড়িক চলছে। স্থানীয় কাঠ পাচাকারী চক্র দিনদুপুরে বাগানে ঢুকে কেটে নিয়ে যাচ্ছে সেগুনসহ বিভিন্ন প্রজাতির গাছ।

খবর পেয়ে বৃহস্পতিবার দুপুরে বনবিট কর্মকর্তার নেতৃত্বে বনকর্মীরা অভিযান চালিয়ে মানিকপুর এক নম্বর ওয়ার্ডের বসতঘর থেকে ১৮টি সেগুন গাছের কাটা খুঁিট উদ্ধার করেছে।

স্থানীয় লোকজন জানিয়েছেন, কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাসিয়াখালী রেঞ্জের মানিকপুর বনবিটের অধীন সরকারি বাগানে ঢুকে স্থানীয় কতিপয় পাচারকারী চক্র সেগুনসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে লুটে নিয়ে যাচ্ছে। বনকর্মীরা ঘটনা জানলেও অনেকসময় নিশ্চুপ থাকে। একইভাবে বৃহস্পতিবার দুপুরে সেগুন বাগানে ঢুকে পাচারকারীরা গাছ কেটে নিয়ে যাচ্ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, গাছ পাচারের খবরটি মানিকপুর বনবিট কর্মকর্তা জানতে পেরে গতকাল দুপুরে ভিলেজার আনিমুল্লাহ ও সাইফুল ইসলামের সহায়তায় মানিকপুর এক নম্বর ওয়ার্ডের একটি বসতঘরে অভিযান চালায়। ওইসময় বসতঘর ও ঘরের পাশের রাস্তার উপর থেকে অন্তত ১৮টি কাটা সেগুন গাছের খুঁিট উদ্ধার করে বনকর্মীরা।

এলাকাবাসি জানিয়েছেন, অভিযানের সময় বনকর্মীরা যেই বসতঘর থেকে কাটা গাছ গুলো উদ্ধার করেছে, সেই ঘরটির মালিক স্থানীয় মনজুর আলম ও তাঁর ছেলে আবদুল মজিদ।

অভিযানের সত্যতা নিশ্চিত করে মানিকপুর বনবিট কর্মকর্তা বলেন, উদ্ধারকৃত সেগুন গাছের খুঁিট গুলো বনবিট কার্যালয়ের হেফাজতে নেয়া হয়েছে। তবে অভিযানের সময় পাচারকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তিনি বলেন, এ ঘটনায় বনবিভাগের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

SHARE