Home কক্সবাজার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো বর্ষা মৌসুমে ঝুঁকিপূর্ণ হতে পারে : UNHCR

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো বর্ষা মৌসুমে ঝুঁকিপূর্ণ হতে পারে : UNHCR

75
SHARE

কক্সবাংলা রিপোর্ট(২ ফেব্রুয়ারী) :: সম্ভাব্য ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিতে কক্সবাজারের ক্যাম্পগুলো রোহিঙ্গাদের জন্য ঝূঁকিপূর্ণ হতে পারে বলে মনে করে আন্তর্জাতিক শরণার্থী বিষয়ক সংগঠন ইউএনএইচসিআর।

শুক্রবার সংস্থাটির সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় এক ব্রিফিং-এ সংস্থাটির মুখপাত্র এন্দ্রেজ মাহেকিক এ ব্যাপারে সতর্ক করে দেন।

মুখপাত্র বলেন, বাংলাদেশ সরকার এই উদ্বেগ মোকাবেলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। এছাড়াও জাতিসংঘসহ অন্যান্য মানবাধিকার সংগঠনগুলোও এই প্রচেষ্টার সাথে সমন্বয় সাধন করার জন্য বিভিন্ন গ্রুপ করছে।

তিনি আরো বলেন,বাংলাদেশের বর্ষা মৌসুমের সম্ভাব্য বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় ইউএনএইচসিআর এবং আরো বিভিন্ন সহযোগী গোষ্ঠী চেষ্টা করে যাচ্ছে।

ঝুঁকি বিশ্লেষণ করে জাতিসংঘভিত্তিক প্রতিষ্ঠানটি বলছে, বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির কক্সবাজারের কুতুপালং এবং বালুখালিতে পাঁচ লাখ ৬৯ হাজারেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এদের মধ্যে অন্তত এক লাখ বর্ষা মৌসুমের বন্যা ও ভূমিধসের ঝুঁকির মধ্যে রয়েছে জানিয়ে আরো বলা হয়, এর ফলে ৮৫ হাজারেরও বেশি শরণার্থী আশ্রয় হারাতে পারে।

মুখপাত্র বলেন, প্রতিকূল পরিস্থিতিতে রাস্তাঘাট নষ্ট হয়ে যেতে পারে, তাই জরুরি মুহূর্তেও সেখানে পর্যাপ্ত সেবা দেয়া সম্ভবপর হবে না।

এদিকে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় কুতুপালং বালুখালির মূল সড়কটি ৭ দশমিক ৭ কিলোমিটার পর্যন্ত সম্প্রসারণের কাজ শেষ করেছে সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি)। এছাড়া অতিরিক্ত দুই কিলোমিটার সড়কের কাজও শেষ করেছে তারা।

প্রসঙ্গত, আইওএম’র চাহিদা ও জনসংখ্যা পর্যবেক্ষণ বেসলাইনের জরিপ অনুসারে, গত বছরের ২৫ আগস্ট থেকে সেনাবাহিনীর নির্মম নির্যাতনে বাধ্য হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৬ লাখ ৮৮ হাজার রোহিঙ্গা।

SHARE