Home আন্তর্জাতিক চীন সীমান্ত সংলগ্ন অরুণাচল প্রদেশে টানেল নির্মাণ করবে ভারত

চীন সীমান্ত সংলগ্ন অরুণাচল প্রদেশে টানেল নির্মাণ করবে ভারত

121
SHARE

কক্সবাংলা ডটকম(৩ ফেব্রুয়ারী) :: চীন সীমান্ত সংলগ্ন অরুণাচল প্রদেশের কৌশলগত গুরুত্বপূর্ণ তাওয়াং এলাকায় দ্রুত সেনা সমাবেশ নিশ্চিত করার জন্য ১৩,৭০০ ফুট টানেল নির্মাণের পরিকল্পনা করছে ভারত সরকার।

টানেলটি সেলা পাসের ভেতর দিয়ে যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অরুন জেটলি। কেন্দ্রীয় সরকারের বাজেট পেশের সময় তিনি এ তথ্য জানান।

জেটলি বলেন, দেশের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সীমান্ত এলাকায় অবকাঠামো যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জেটলি বলেন, “লাদাখ এলাকার সাথে সব মৌসুমে যোগাযোগের জন্য রোহতাং টানেল নির্মাণের কাজ শেষ হয়েছে। ১৪ কিলোমিটার দীর্ঘ জোজিলা পাস টানেলের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এখন সেলা পাস দিয়ে টানেল নির্মাণের প্রস্তাব করছি আমি।”

প্রায় ৪ হাজার কিলোমিটার দীর্ঘ চীন-ভারত সীমান্ত এলাকায় চীনের শক্তিবৃদ্ধির সংবাদের পরিপ্রেক্ষিতে উদ্বেগ সৃষ্টির কারণেই এই টানেল নির্মাণের প্রস্তাব উঠেছে।

সেলা পাসের অবস্থান তাওয়াং এবং অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলার মধ্যে। কৌশলগত বিবেচনায় এটাকে গুরুত্বপূর্ণ মনে করা হয়।

দোকলামে গত বছর ৭৩ দিন ধরে মুখোমুখি অবস্থান নিয়েছিল চীন ও ভারতের সেনাবাহিনী। বিতর্কিত এলাকায় চীনা সেনাবাহিনী সড়ক নির্মাণের চেষ্টা করলে ভারতীয় সেনাবাহিনী সেখানে প্রবেশ করে তাদের বাধা দেয়। দোকলামের মালিকানা নিয়ে ভুটান ও চীনের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। ২৮ অগাস্ট ওই অচলাবস্থার অবসান ঘটে।

চীনা সীমান্ত এলাকায় দ্রুত অবকাঠানো নির্মাণের জন্য জোর দিয়ে আসছে ভারতীয় সেনাবাহিনী।

সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত গত মাসে বলেছেন যে, পাকিস্তান সীমান্ত থেকে এবার চীন সীমান্তে নজর দেয়ার সময় এসেছে।

তিনি আরও বলেন, সীমান্ত এলাকায় দ্রুত সেনা ও সরঞ্জামাদি পরিবহনের জন্য অবকাঠামো নির্মাণের উপর সেনাবাহিনী জোর দিচ্ছে।

SHARE