Home কক্সবাজার টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ইতিহাস গড়েলেন কক্সবাজারের সন্তান মুমিনুল

টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ইতিহাস গড়েলেন কক্সবাজারের সন্তান মুমিনুল

81
SHARE

কক্সবাংলা রিপোর্ট(৪ ফেব্রুয়ারী) :: প্রথম বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার ইতিহাস গড়ার পরপরই আউট হয়ে সাজঘরে ফিরেছেন কক্সবাজারের কৃতি সন্তান ও বাংলাদেশ ক্রিকেট দলের মুমিনুল হক।

জানা যায়,টেস্ট মর্যাদা পাওয়ার পর ২০০০ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছেন ৮৭ জন ক্রিকেটার। তাদের মধ্যে প্রথম ক্রিকেটার হিসেবে একটি টেস্ট ম্যাচের দুই ইনিংসেই সেঞ্চুরি করার দারুণ কীর্তি গড়লেন টপ অর্ডার ব্যাটসম্যান কক্সবাজারের কৃতি সন্তান মুমিনুল হক।

সফরকারী শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৭৬ রান করা মুমিনুল ম্যাচের শেষ দিনেও তুলে নিয়েছেন দারুণ এক শতক, করেন ১০৫ রান। আর এর মধ্য দিয়েই প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি।

নতুন এই কীর্তি গড়ার আগে চট্টগ্রাম টেস্টে অবশ্য আরেকটি বাংলাদেশি রেকর্ড নিজের করে নেন মুমিনুল। বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এক টেস্টে সবচেয়ে বেশি রানের রেকর্ডটি তামিমের কাছ থেকে নিজের করে নেন তিনি।

এছাড়া এই ম্যাচেই টেস্ট ক্রিকেটে ২ হাজার রানের মাইলফলকও অতিক্রম করেন মুমিনুল। সব মিলিয়ে চট্টগ্রাম টেস্ট দারুণ এক পয়মন্ত ম্যাচ হয়েই ধরা দিয়েছে মুমিনুল হকের কাছে।

চট্টগ্রাম টেস্ট খেলতে নামার আগে ২৫ টেস্টের ক্যারিয়ারে ৪৩.৮০ গড়ে মুমিনুলের রান ছিল ১ হাজার ৮৪০, যেখানে শতক ৪টি ও অর্ধশতকের ইনিংস ছিল ১২টি।

এক টেস্টে সবচেয়ে বেশি রান করা বাংলাদেশি ব্যাটসম্যান

২৪৬* —> মুমিনুল বনাম শ্রীলংকা, চট্টগ্রাম ২০১৮

২৩১   —> তামিম বনাম পাকিস্তান, খুলনা ২০১৫

২১৭    —> সাকিব বনাম নিউজিল্যান্ড, ওয়েলিংটন ২০১৭

২১২    —> আশরাফুল বনাম শ্রীলংকা, গল ২০১৩

২০৩   —> মুমিনুল বনাম নিউজিল্যান্ড, চট্টগ্রাম ২০১৩

SHARE