Home আন্তর্জাতিক সিরিয়ায় ধ্বংস রুশ সু-২৫ যুদ্ধবিমান, পালটা অভিযানে খতম ৩০ জঙ্গি

সিরিয়ায় ধ্বংস রুশ সু-২৫ যুদ্ধবিমান, পালটা অভিযানে খতম ৩০ জঙ্গি

103
SHARE

কক্সবাংলা ডটকম(৪ ফেব্রুয়ারী) ::  সিরিয়াতে গুলি করে একটি রুশ যুদ্ধবিমানকে ধ্বংস করা হল। মারা গেলেন বিমানের চালক। চাঞ্চল্যকর এই ঘটনাকে কেন্দ্র করে ফের মাথাচাড়া দিয়ে উঠল রাশিয়া ও সিরীয় জঙ্গিদের মধ্যে তীব্র লড়াই।

রুশ সংবাদ সংস্থা সূত্রে খবর, তাদের সু-২৫ যুদ্ধবিমানকে উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিব প্রদেশে গুলি করে নামানো হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রক এই খবরের সত্যতা স্বীকার করে জানিয়েছে, জঙ্গিরাই এই কুকীর্তি ঘটিয়েছে। ওই এলাকায় আল-নুসরা জঙ্গিদের আধিপত্য রয়েছে। ইদলিব প্রদেশে জঙ্গিদের বিরুদ্ধে লাগাতার অভিযান চালানোর জবাব দিতেই রুশ বিমানকে ধ্বংস করা হল বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। মৃত চালকের দেহ রাশিয়ায় ফিরিয়ে আনতে এখন উদ্যোগী হয়েছে রাশিয়া ও তুরস্ক।

মন্ত্রক সূত্রে খবর, জঙ্গিদের এই হামলার জবাব দিতে ইদলিবে ৩০ জনেরও বেশি জঙ্গিকে পালটা অভিযানে খতম করা হয়েছে। জঙ্গিদের রেডিও বার্তা ‘ইন্টারসেপ্ট’ করে তাদের গোপন আস্তানার হদিশ পেতেই ঘাঁটিগুলিতে আছড়ে পড়ে রুশ মিসাইল।

চাঞ্চল্যকর তথ্য হল, যে রুশ যুদ্ধবিমানটিতে গুলি চালায় জঙ্গিরা, তার চালক কিন্তু শেষ মুহূর্তে সিট ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। প্যারাসুট করে মাটিতে নেমেও এসেছিলেন নিরাপদে।

কিন্তু তারপরই ওই রুশ পাইলটের উপরে হামলা চালায় আল-নুসরত জঙ্গিরা। শেষ মুহূর্তে একাই জঙ্গিদের বিরুদ্ধে খানিকক্ষণ অসম লড়াই চালিয়েছিলেন তিনি। কিন্তু শেষরক্ষা হল না।

রুশ সংবাদ সংস্থা তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করে জানিয়েছে, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে রুশ যুদ্ধবিমানটি নামাতে জঙ্গিরা অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইল সিস্টেম ব্যবহার করেছিল।

যদিও সিএনএনকে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, জইশ আল-নাসের নামের একটি জঙ্গি সংগঠনের সদস্যরা এই কাণ্ড ঘটিয়েছে। তারা নিজেদের ‘ফ্রি সিরিয়া ফাইটার’ বলে দাবি করে। রুশ বিমানচালক প্যারাসুটে চেপে নেমে আসতেই তাঁর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই বাধে।

সিরিয়ার একটি মানবাধিকার সংগঠনের দাবি, রুশ চালকটি মারা গিয়েছেন না বেঁচে রয়েছেন সেটা এখনও স্পষ্ট নয়। বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধার করা যায়নি। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সম্প্রতি জঙ্গি অধ্যুষিত ইদলিব প্রদেশে বিমানহানায় সবুজ সঙ্কেত দিয়েছেন।

একের পর এক মিসাইল হামলায় গুঁড়িয়ে দেওয়া হচ্ছে জঙ্গি ঘাঁটি। এতেই চটেছে জঙ্গিরা। এই কারণেই পুতিন ঘনিষ্ঠ বাশারকে বিপাকে ফেলতেই রুশ যুদ্ধবিমানকে ধ্বংস করে জঙ্গিরা, মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

SHARE