Home কক্সবাজার কক্সবাজারের পোকখালীতে লবণ মাঠ দখলে নিতে দু’গ্রুপের ঘন্টাব্যাপী গুলি বিনিময়

কক্সবাজারের পোকখালীতে লবণ মাঠ দখলে নিতে দু’গ্রুপের ঘন্টাব্যাপী গুলি বিনিময়

94
SHARE

শাহিদ মোস্তফা শাহিদ,সদর(৫ ফেব্রুয়ারী) :: কক্সবাজার সদরের উপকূলীয় ইউনিয়ন পোকখালীতে চিংড়ি ঘের ও লবণ মাঠ দখলে নিতে ২ গ্রুপের ২ ঘন্টাব্যাপী শতাধিক রাউন্ড গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কেউ আটক কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

৪ ফেব্রুয়ারী রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত এ গুলি বিনিময়ের ঘটনাটি ঘটেছে পূর্ব গোমাতলী হাফেজ মিয়া ঘোনা নামক এলাকায়। খোঁজ খবর নিয়ে জানা গেছে, হাফেজ মিয়া ঘোনা দখলে নিতে দীর্ঘদিন ধরে বিবদমান দুটি গ্রুপ চেষ্টা চালিয়ে আসছে। প্রতি মৌসুমে উভয়পক্ষ দখলের চেষ্টা চালায়। ঘটে গুলি বিনিময়, খুন, মামলা।

প্রাপ্ত তথ্যে জানা যায়, দীর্ঘদিন ধরে বর্ণিত এলাকার হাফেজ মিয়া ঘোনা নামক চিংড়ি ঘেরটি দখল করে রাখছিল স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি। তাদের থেকে ঘেরটি উদ্ধার করতে মরিয়া হয়ে উঠে হাফেজ মিয়ার ওয়ারিশগণ।

এলাকাবাসী সূত্রে জানা যায়, দীর্ঘদিন এ দুটি গ্রুপের গুলির আওয়াজ শুনতে শুনতে বিরক্ত হয়ে গেছে তারা। প্রতি লবণ ও মৎস্য মৌসুম শুরু হলে উভয়পক্ষের মধ্যে চলে পাল্টাপাল্টি গোলাগুলি। তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে অস্ত্র উদ্ধার ও গুলিবর্ষণকারীদের আটকের জোর দাবী জানান।

খোঁজ খবর নিয়ে আরো জানা গেছে এ ঘেরটি দখলে নিতে ৯৪-৯৫ সালে ৩ জন লোক গুলিতে মারা যায়। এতদসংক্রান্ত বিরোধ নিয়ে আদালত ও থানায় ৫২টি মামলা হয়েছিল। তন্মধ্যে ৪৬ মামলা খারিজ হলেও অপরাপর মামলাগুলো বিচারাধীন রয়েছে।

অভিযোগ রয়েছে উভয়পক্ষ প্রভাবশালী হওয়ায় স্থানীয় কিংবা উর্ধ্বতন প্রশাসন এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে উল্টো তাদের সাথে সখ্যতা গড়ে তুলে।

গুলিবর্ষণের বিষয়ে জানতে চাইলে ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মিনহাজ মাহমুদ ভূঁইয়া গুলিবর্ষণের বিষয়টি স্বীকার করে বলেন, খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

SHARE