Home আন্তর্জাতিক অগ্নি-১ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের ‘সফল পরীক্ষা’ করল ভারত

অগ্নি-১ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের ‘সফল পরীক্ষা’ করল ভারত

68
SHARE

কক্সবাংলা ডটকম(৬ ফেব্রুয়ারি) :: অগ্নি ১ (এ) একটি স্বপ্লপাল্লার পরমাণুবাহী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন করল ভারত৷

প্রতিরক্ষা সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার উড়িষ্যা উপকূল থেকে ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট জানিয়েছে, ভারতের নিজের তৈরি করা ‘অগ্নি-১’ ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। সেনাবাহিনীর স্ট্যাটেজিক ফোর্স কমান্ড এর নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে এর পরীক্ষা চালানো হয়।

ফার্স্টপোস্টের খবরে বলা হয়েছে, হুইলার আইল্যান্ড নামে পরিচিত ড. আবুল কালাম দ্বীপ থেকে মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। একে পরিপূর্ণ সফল একটি পরীক্ষা আখ্যা দেওয়া হয়েছে।২০০৪ সালে এই মিসাইলের কথা প্রকাশ্যে আনা হয়৷ সারফেস-টু-সারফের, সিঙ্গেল স্টেজ এই মিসাইলটি ভারতীয় সেনার ট্রেনিংয়ে ব্যবহার করা হয়েছিল৷ ট্রায়ালের পর জানানো হয় ভারতীয় সেনা এই মিসাইলটি ব্যবহার করতে পারবে৷ অগ্নি ১ মিসাইলে একটি বিশেষ নেভিগেশনের বন্দোবস্ত থাকছে৷ এর ফলে এই মিসাইলের টার্গেট ফসকে যাওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে৷ সঠিক টার্গেটে লক্ষ্যভেদ করবে অগ্নি ১৷

২০১২ সালে অগ্নি-১ এর সফল পরীক্ষার পর ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর দ্বিতীয়, ২০১৫ সালের ৩১ জানুয়ারি তৃতীয় এবং ২০১৬ সালের ২৬ ডিসেম্বর চতুর্থ পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ হয়েছিল। সে সময় বলা হয়েছিলো সেটা ছিল তিন পর্যায়ে মিসাইল পরীক্ষার চতুর্থ এবং চূড়ান্ত পরীক্ষা।

চলতি বছরের জানুয়ারিতে অগ্নি-৫ পরীক্ষার মধ্য দিয়ে আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ক্লাবে যুক্ত হয় ভারতের নাম। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স আর যুক্তরাজ্য রয়েছে ওই ক্লাবে।

SHARE