Home কক্সবাজার কক্সবাজার ডায়াবেটিক হাসপাতালে চলছে গর্ভকালীন ডায়াবেটিস সনাক্তকরণ

কক্সবাজার ডায়াবেটিক হাসপাতালে চলছে গর্ভকালীন ডায়াবেটিস সনাক্তকরণ

230
SHARE

সংবাদ বিজ্ঞপ্তি(৬ ফেব্রুয়ারী) :: কক্সবাজার ডায়াবেটিক হাসপাতালে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে গর্ভবতী নারীদের গর্ভকালীন ডায়াবেটিস নির্ণয় ও পরামর্শ সেবা দেয়া হচ্ছে। এক জরিপে বলা হয়েছে, বর্তমানে প্রতি ৭জন গর্ভবতী নারীর মধ্যে ১জন গর্ভকালীন ডায়াবেটিসে (ডিডিএম) আক্রান্ত।

গর্ভকালীন ডায়াবেটিসে গর্ভপাত, গর্ভ¯হ শিশুর মৃত্যু, ভবিষ্যতে মা ও শিশুর ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যাওয়া, গর্ভকালীন ডায়াবেটিসে বেশি ওজনের শিশুর জন্ম, অকালে সন্তান প্রসব, জন্মের পরই শিশুর মৃত্যু ও নানা ধরণের জন্ম ত্র“টি দেখা দিতে পারে।

পরিবারে ডায়াবেটিস থাকলে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। সঠিক সময়ে গর্ভকালীন ডায়াবেটিস সনাক্ত করে প্রয়োজনীয় চিকিৎসা পরামর্শ নিতে পারলে মা ও গর্ভ¯হ শিশুর জটিলতা সমূহ বহুলাংশে হ্রাস করা যায়।গর্ভবতী মহিলা যাদের বয়স ১৮ বছরের বেশি অথবা যারা এখনো ডায়াবেটিসে

আক্রান্ত হন নাই তাদের মধ্যে প্রথম ১০০ জন গর্ভবতী মহিলা এ সুযোগ পাবেন। আপনার পরিবারে যদি কোন গর্ভবতী মহিলা থাকে তারা অতি সত্বর বিনামূল্যে গর্ভকালীন ডায়াবেটিস সনাক্তের জন্য কক্সবাজার ডায়াবেটিক হাসপাতালে যোগাযোগ করার জন্য হাসপাতাল পরিচালনা পরিষদের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক এডভোকেট তোফায়েল আহমদ অনুরোধ জানিয়েছেন।

SHARE