Home প্রযুক্তি ফেসবুকে ২০ কোটির বেশি ভুয়া-নকল অ্যাকাউন্ট

ফেসবুকে ২০ কোটির বেশি ভুয়া-নকল অ্যাকাউন্ট

130
SHARE

কক্সবাংলা ডটকম(৬ ফেব্রুয়ারী) :: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ২০ কোটির বেশি ভুয়া এবং নকল অ্যাকাউন্ট (একজনের একাধিক অ্যাকাউন্ট) রয়েছে। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত প্রাপ্ত হিসেব অনুযায়ী দেখা গেছে, ভুয়া অ্যাকাউন্টের দিক থেকে শীর্ষে আছে ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন।

বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফেসবুক। এতে বলা হয়েছে, ২০১৭ সালের চতুর্থ প্রান্তিকে প্রতি মাসে যতজন সক্রিয় ব্যবহারকারী ছিলেন, তার প্রায় ১০ শতাংশই ভুয়া অ্যাকাউন্ট। উন্নত দেশগুলোর তুলনায় ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনসহ উন্নয়নশীল দেশগুলোতেই এ ধরনের অ্যাকাউন্টের সংখ্যা বেশি বলেও মনে করছে ফেসবুক।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ফেসবুকের প্রবৃদ্ধির বড় অংশ জুড়েই ছিল ইন্দোনেশিয়া, ভারত এবং ভিয়েতনাম।

তবে ভুয়া বা নকল অ্যাকাউন্টের বাইরে আছে আরও কিছু অ্যাকাউন্ট। এ ধরনের অ্যাকাউন্টগুলোকে ফেসবুক দুই ভাগে ভাগ করেছে। এক ভাগে আছে এমন অ্যাকাউন্টগুলো যা মূলত কোনো প্রতিষ্ঠানের নামে খোলা হয়েছে। এর মধ্যে থাকতে পারে ব্যবসা প্রতিষ্ঠান কিংবা অলাভজনক সংস্থা।

অন্য ভাগে আছে পোষা প্রাণী বা পাখির নামে খোলা অ্যাকাউন্ট। মূলত এ ধরনের অ্যাকাউন্ট ফেসবুকের নীতিমালা বিরোধী এবং স্প্যামার হিসেবে এসব অ্যাকাউন্টকে গণ্য করা হয়ে থাকে।

SHARE