Home কক্সবাজার রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসে

রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসে

109
SHARE

কক্সবাংলা রিপোর্ট(৬ ফেব্রুয়ারি) :: মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে এসেছেন সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন অ্যালেন বেরসে।

মঙ্গলবার সকাল ১১টায় সুইস এয়ারফোর্সের বিশেষ বিমানে কক্সবাজার বিমান বন্দরে এসে পৌছান প্রেসিডেন্ট অ্যালেন বেরসে। এর পরে তিনি সরাসরি কক্সবাজার সদর হাসপাতাল পরিদর্শন যাবেন। সেখানে সুইজারল্যান্ড সরকারের সহায়তায় সার্জারি বিভাগে আধুনিক সরঞ্জামাদি ও বেডের উদ্ভোধন করবেন।

এরপর তিনি বালুখালী ও কুতপালং রোহিঙ্গা ক্যাম্প যাবেন এবং দুপুর ১টা ৫০ মিনিট পর্যন্ত সেখানে অবস্থান করবেন। এ সময় তিনি ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন এবং তাদের কাছ থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের কাহিনী শুনবেন। পরে তিনি কুতপালং ডি-৫ ব্লকে সাংবাদিকদের সঙ্গেও কথা বলবেন। পরে সুইস প্রেসিডেন্ট বিকাল সোয়া ৩টায় ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন।

জানা যায়, গত বছরের আগস্ট মাস থেকে বাংলাদেশে পালিয়ে আসা প্রায় ৭ লাখ রোহিঙ্গা কক্সবাজারের উখিয়ার কুতপালং-বালুখালীসহ টেকনাফের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। তাদের বর্তমান অবস্থা দেখতেই কক্সবাজারে এসেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট।

আর রোহিঙ্গাদের পুনর্বাসনে এক’শ কোটি টাকা ১ কোটি ২৮ লাখ ৪০ হাজার ডলার (১ কোটি ২০ লাখ সুইস ফ্রাঁ) (এক’শ কোটি টাকা)সহায়তা দেওয়ার ঘোষনা দিয়েছে প্রথমবারের মত বাংলাদেশ সফরে আসা সুইজারল্যান্ড প্রেসিডেন্ট অ্যালেন বেরসে।

SHARE