Home মিডিয়া ৩২ ধারাসহ বিতর্কিত ধারা বাদ দিন : সম্পাদক পরিষদ

৩২ ধারাসহ বিতর্কিত ধারা বাদ দিন : সম্পাদক পরিষদ

278
SHARE

কক্সবাংলা ডটকম(৬ ফেব্রুয়ারি) :: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের হয়রানিমূলক ৫৭ ধারা বাতিল করে ওই ধারার বিতর্কিত বিষয়গুলো প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনে রেখে দেয়া এবং এর পাশাপাশি আরও নতুন কয়েকটি কঠোর ধারা সংযোজনের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ।

মঙ্গলবার ডেইলী স্টার সেন্টারে দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের সভাপতিত্বে সম্পাদক পরিষদের এক বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে সম্পাদক পরিষদের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়।

সম্পাদক পরিষদের মহাসচিব মাহফুজ আনাম প্রেরিত এক বিবৃতিতে বাংলাদেশের জাতীয় সংবাদপত্রের সম্পাদকদের সংগঠনটি অবিলম্বে ৫৭ ধারাসহ আইসিটি আইনের বিতর্কিত সব ধারা বাতিল এবং প্রস্তাবিত নতুন আইনে যুক্ত ৩২ ধারাসহ বিতর্কিত ধারাসমূহ খসড়া থেকে বাদ দেয়ার আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়, সম্পাদক পরিষদ মনে করে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারায় ডিজিটাল গুপ্তচরবৃত্তি প্রসঙ্গে অপরাধের ধরন ও শাস্তির যে বিধান রাখা হয়েছে, তা গণতন্ত্রের মৌলিক চেতনা এবং বাকস্বাধীনতায় আঘাত করবে। একই সঙ্গে তা স্বাধীন সাংবাদিকতাকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলার মতো পরিবেশ সৃষ্টি করবে।

বিবৃতি আরো বলা হয়, আইনমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন, ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে আইসিটি আইনের ৫৪, ৫৫, ৫৬, ৫৭ ও ৬৬ ধারা বিলুপ্তি হবে। কিন্তু ৫৭ ধারার বিষয়বস্তুগুলো প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৮,২৯ ও ৩১ ধারায় সুকৌশলে রেখে দেয়া হয়েছে।

সম্পাদক পরিষদের মতে, প্রস্তাবিত এ আইন আরও কঠোর। এটি শুধু মুক্ত সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতার পরিসরকেও সংকুচিত করবে।

নতুন আইন প্রণয়নের তাড়াহুড়ো না করে এর সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন চূড়ান্ত করার দাবি জানায় সম্পাদক পরিষদ।

সম্পাদকদের বৈঠকে উপস্থিত ছিলেন- দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলী স্টার সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউজ টুডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, যুগান্তরের সাইফুল আলম, ফাইনানসিয়াল এক্সপ্রেসের এএইচএম মোয়াজ্জেম হোসেন, সংবাদের খন্দকার মূনিরুজ্জামান, নিউ এইজের নূরুল কবীর, ভোরের কাগজের শ্যামল দত্ত, বাংলাদেশ প্রতিদিনের নঈন নিজাম, নয়া দিগন্তের আলমগীর মহিউদ্দিন, বণিকবার্তার দেওয়ান হানিফ মাহমুদ, ইনডিপেনডেন্টের এম শামসুর রহমান, আজাদীর এম এ মালেক, ইনকিলাবের এ এম এম বাহাউদ্দিন, করোতোয়ার মো. মোজাম্মেল হক, ঢাকা ট্রিবিউনের জাফর সোবহান ও প্রথম আলোর মতিউর রহমান।

SHARE