Home কক্সবাজার চকরিয়া পৌরশহরের ফুটপাত থেকে শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ : লাখ টাকা জরিমানা

চকরিয়া পৌরশহরের ফুটপাত থেকে শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ : লাখ টাকা জরিমানা

116
SHARE

এম.জিয়াবুল হক,চকরিয়া(৭ ফেব্রুয়ারি) :: চকরিয়া উপজেলা ভ্রাম্যমান আদালতের অভিযানে পৌরশহরের চিরিঙ্গা-সোসাইটি এলাকার ফুটপাত থেকে প্রায় তিন শতাধিক অবৈধ ভাসমান দোকান উচ্ছেদ করা হয়েছে। এসময় অবৈধ পাকিংয়ের অপরাধে আদালত মোহাম্মদ সোহেল নামের পরিবহন চালকে ২০হাজার টাকা জরিমানা করেছে।

বুধবার বেলা ১১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমানের নেতৃত্বে আদালত শহরে দুইঘন্টা ব্যাপী এ অভিযান পরিচালনা করেন। একইদিন বিকালে আদালত উপজেলার বিএমচর ইউনিয়নস্থ বেতুয়া বাজার অনুশীলন একাডেমীর সামনে লাইসেন্স বিহীন একটি অবৈধ গ্যাস বিপণণ প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন।

ওইসময় সরকারি অনুমোদন ছাড়াই মোড়ক পাল্টিয়ে গ্যাস ভর্তি পুর্বক বাজারজাতের অপরাধে প্রতিষ্ঠান মালিক শাহীনকে ৮০হাজার জরিমানা করে আদালত। সীলগালা করা হয়েছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া পৌরশহরের চিরিংগা বাণিজ্যিক বিপনী বিতান সমুহের সামনে ফুটপাত দখল করে দোকানীরা দীর্ঘ কয়েক বছর ধরে অবৈধভাবে গড়ে তুলেন বিপুল পরিমাণ ভাসমান দোকান।

স্থানীয় প্রশাসন বারবার অভিযান চালিয়ে উচ্ছেদ করলেও পরে এসব দোকান আবারও চালু করে দিব্যি চলে আসছে ফুটপাত বাণিজ্য। এ অবস্থার কারনে বর্তমানে শহরের বাণিজ্যক এলাকায় নিত্যদিন ভয়াবহ যানজটের নগরীতে পরিণত হয়েছে।

সড়কের পাশাপাশি মার্কেটের সামনে ফুটপাত দখল করে ভাসমান দোকান বসানোর কারনে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছে ক্রেতাসহ সাধারণ। জনদুর্ভোগের কবল থেকে রেহাই পাচ্ছেনা পথচারী, ব্যবসায়ী, স্কুল-কলেজ ও মাদরাসাগামী শিক্ষার্থীসহ সর্বস্থরের জনগন।

ভ্রাম্যমান আদালতের পেশকার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের সহকারী রতন কান্তি পাল বলেন, চিরিংগা পৌরশহরকে যানজট নিরসন করতে ইতোমধ্যে কয়েকবার অভিযান পরিচালনা করেছে প্রশাসন। ফুটপাতে গড়ে ওঠা ভাসমান দোকান গুলোকে অন্যত্র সরিয়ে নিতে কয়েকবার তাগাদা দেয়া হয় প্রশাসনের পক্ষথেকে।

কিন্তু সংশ্লিষ্টরা তা আমলে না নেয়ায় উপজেলা পরিষদের আইনশৃঙ্খলা কমিটির সভার সিদ্বান্তের আলোকে বুধবার বেলা ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ভ্রাম্যমান আদালত উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

তিনি বলেন, অভিযানে আদালত বিভিন্ন অপরাধের দায়ে একলক্ষ টাকা জরিমানাসহ দুইটি গাড়ী জব্ধ করেছেন। অভিযানের সময় উপস্থিত ছিলেন চকরিয়া থানার এসআই আবদুল খালেক, উপজেলা টেকনিশিয়ান এরশাদুল হকসহ আদালতের কর্মকর্তারা।

জানতে চাইলে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, জনসাধারণের চলাচল নিবিঘœ করতে আইনশৃঙ্খলা কমিটির সভার সিদ্বান্তের আলোকে পৌর শহরের যানজট ও ফুটপাত দখলমুক্ত করার জন্য অভিযান চালিয়ে এসব ভাসমান দোকান উচ্ছেদ করা হয়।

অপরদিকে সরকারি অনুমোদন ছাড়াই মোড়ক পাল্টিয়ে গ্যাস ভর্তি করে তা বাজারজাতের অভিযোগে একটি প্রতিষ্ঠানকে সীলগালা ও ৮০ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।

 

SHARE