Home আন্তর্জাতিক মালদ্বীপের চলমান পরিস্থিতিতে নজর রাখছে ভারত : প্রস্তুত সেনাবাহিনী

মালদ্বীপের চলমান পরিস্থিতিতে নজর রাখছে ভারত : প্রস্তুত সেনাবাহিনী

76
SHARE

কক্সবাংলা ডটকম(৭ ফেব্রুয়ারি) :: মালদ্বীপে চলমান ঘটনাপ্রবাহে কড়া নজর রাখছে ভারত। দেশটিতে যেকোনও আকস্মিক ঘটনা মোকাবিলার জন্য সেনা সদস্যদেরও প্রস্তুত রেখেছে ভারত।

সামরিক হস্তক্ষেপের আশঙ্কায় সেখান থেকে ভারতীয় পর্যটকদেরও সরিয়ে নেওয়া হয়েছে। তবে দেশটির রাজনৈতিক নেতৃবৃন্দের পক্ষ থেকে এ ব্যাপারে এখনও কোনও নির্দেশনা আসেনি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

সশস্ত্র বাহিনী সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, ভারতীয় বাহিনী প্রতিবেশি দ্বীপরাষ্ট্রটির সব বিষয়ে কড়া নজর রাখছে। আর যেকোনও ধরনের ঘটনার মোকাবিলা ও সংক্ষিপ্ত নোটিশের মধ্যে সেখানে মোতায়েনের জন্য প্রস্তুত হয়ে আছে। ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ সব সময় দেশের দক্ষিণ জলসীমায় টহল দিচ্ছে। প্রয়োজন হলেই তা মালদ্বীপের দিকে নিয়ে যাওয়া হবে।

সশস্ত্র বাহিনীর আরেকটি সূত্র বলেছে, ‘প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে ভারতের সশস্ত্র বাহিনীর বেশকিছু সদস্য ইতোমধ্যে মালদ্বীপেই রয়েছে। আমাদের যুদ্ধ জাহাজ, যুদ্ধ বিমান ও হেলিকপ্টারগুলো প্রায়ই মালদ্বীপের অর্থনৈতিক অঞ্চল দিয়ে টহল দেয়। তাছাড়া ভারত মালদ্বীপকে উপকূলীয় নজরদারি রাডার ব্যবস্থা দিয়ে সহায়তা করে আসছে।

আর এই অঞ্চলের কোনও দেশে জরুরি মানবিক সহায়তা বা দুর্যোগ ত্রাণ কার্যক্রম চালানোর জন্যও ভারতের বেশ কিছু সংখ্যক সেনা সদস্য, যুদ্ধ জাহাজ ও ‍উড়োজাহাজ সব সময় প্রস্তুত রাখা হয়।’

ভারত মালদ্বীপের যেকোনও ধরনের সংকটে সহায়তা করতে রাজি বলে মন্তব্য করেছে টাইমস অব ইন্ডিয়া। ১৯৮৮ সালে মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল গাইয়ুমের বিরুদ্ধে অভ্যুত্থান দমনের জন্য তাৎক্ষণিক অভিযান চালিয়েছিল ভারত।

সে সময় রাজীব গান্ধি সরকারের নির্দেশে ‘অপারেশেন ক্যাকটাস পরিচালনা করা হয়। ওই অভুত্থানে মালদ্বীপের আবদুল্লাহ লুথুফি ও শ্রীলঙ্কান তামিল টাইগাররা জড়িত ছিল।

SHARE