Home কক্সবাজার শ্রীরামকৃষ্ণ দেবের ১৮৩তম জন্মতিথিতে ঢাকা রামকৃষ্ণ মিশনে পক্ষকালব্যাপী অনুষ্ঠান শুরু ১৭ ফেব্রুয়ারি

শ্রীরামকৃষ্ণ দেবের ১৮৩তম জন্মতিথিতে ঢাকা রামকৃষ্ণ মিশনে পক্ষকালব্যাপী অনুষ্ঠান শুরু ১৭ ফেব্রুয়ারি

138
SHARE
শিব শংকর মোদক,ঢাকা(১০ ফেব্রুয়ারি) :: শ্রীরামকৃষ্ণ পরমহংস দেবের ১৮৩তম জন্মতিথি ও বার্ষিক উৎসব এবং রামকৃষ্ণ মিশন, ঢাকার শতবর্ষপূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠান শুরু হচ্ছে আগামী ১৭ ফেব্রুয়ারি।
পক্ষকালব্যাপী এই অনুষ্ঠান শেষ হবে আগামী ৩ মার্চ। শ্রীরামকৃষ্ণদেবের ১৮৩তম জন্মতিথি ও বার্ষিক উৎসব চলবে ১৭ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আর রামকৃষ্ণ মিশন, ঢাকার শতবর্ষপূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠান ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৩ মার্চ।
এই অনুষ্ঠানের কর্মসূচি জানাতে গতকাল শনিবার ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশন মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
এতে অনুষ্ঠানের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ মহারাজ। এ সময় উপস্থিত ছিলেন স্বামী মৃদুল মহারাজ, অধ্যাপক কল্যাণময় সরকার প্রমুখ।
অনুষ্ঠান সূচিতে রয়েছে, উষা কীর্তন, বিশেষ পূজা, হোম, শ্রীমদ্ভাগবৎ পাঠ, ভজন সঙ্গীত, আলোচনা সভা,গীতি আলেখ্য, ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, পদাবলি কীর্তন, হোমিও চিকিৎসা সেবা ক্যাম্প, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও ডায়াবেটিস চিকিৎসাসেবা ক্যাম্প, নাটক, নর নারায়ণ সেবা, যুব সম্মেলন, মাতৃ সম্মেলন, ভাবপ্রসার সংসদের সম্মেলন, শিশুদের বিচিত্রানুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয় ও সারদা শিশু নিকেতন-এর পুরস্কার বিতরণ ও বার্ষিক অনুষ্ঠান, যাত্রাপালা ইত্যাদি।
প্রথম দিন ১৭ ফেব্রুয়ারি শনিবার ভোর সাড়ে ৬টায় ঊষা কীর্তনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ‘শ্রীরাম কৃঞ্চেন জীবনাদর্শ ও বিশ্বশান্তি’ শীর্ষক আলোচনা সভা। সভায় প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। সভাপতিত্ব করবেন রামকৃষ্ণ মঠ, ঢাকার শ্রীমৎ স্বামী অমেয়ানন্দজী মহারাজ।
২৬ ফেব্রুয়ারি বিকাল ৫টায় রামকৃষ্ণ মিশন, ঢাকার শতবর্ষপূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠানের উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সভায় সভাপতিত্ব করবেন বেলুড় মঠের জেনারেল সেক্রেটারি স্বামী সুবীরানন্দ মহারাজ।
২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যা ৬টায় ‘সর্বধর্ম সমন্বয়ে শ্রীরামকৃষ্ণ‘ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম।
২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় শ্রীমা সারদাদেবী ও নারীজাগরণ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।
১ মার্চ বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হবে যুব সম্মেলন। এতে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রীবীরেণ সিকদার। সন্ধ্যা ৬টায় ‘বিশ্বচেতনায় স্বামী বিবেকানন্দ‘ শীর্ষক আলোচনায় প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
২ মার্চ শুক্রবার সকাল ৯টায় ভাবপ্রসার সংসদের সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বেদান্ত সোসাইটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া, হলিউড-এর মিনিস্টার ইনচাজ স্বামী সর্বদেবানন্দজী মহারাজ। বিকেল সাড়ে ৩টায় মাতৃ সম্মেলনে প্রধান অতিথি থাকবেন তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।
অনুষ্ঠানের শেষ দিন ৩ মার্চ শনিবার সকাল ৭টায় অনুষ্ঠিত হবে শ্রীরাম কৃষ্ণদেবের বিশেষ পূজা ও হোম।
SHARE