Home জীবনযাত্রা মানসিক চাপ থেকে স্মৃতিশক্তির সুরক্ষা দেয় নিয়মিত দৌড়

মানসিক চাপ থেকে স্মৃতিশক্তির সুরক্ষা দেয় নিয়মিত দৌড়

113
SHARE

কক্সবাংলা ডটকম(১৬ ফেব্রুয়ারি) :: দেহ ও মস্তিষ্ক— দুটির ওপরই মানসিক চাপ নানাভাবে প্রভাব ফেলে। এর মধ্যে মস্তিষ্কের সক্ষমতার ওপর প্রভাবগুলো কোনো কোনো ক্ষেত্রে হয়ে উঠতে পারে ভয়ঙ্কর। যেমন, টানা মানসিক চাপের ওপর থাকলে তা আমাদের স্মৃতিশক্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করে। কিন্তু সমস্যা হলো, বর্তমান পৃথিবীতে আমাদের এসব চাপ এড়ানোর সুযোগ কম।

সেক্ষেত্রে মানসিক চাপের বিষয়টি নিয়ে নতুন করে মানসিক চাপে পড়ে যেতে পারেন অনেকেই। কিন্তু সুখবর হলো এরও সহজ নিদান আছে। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, মানসিক চাপের নেতিবাচক প্রভাব থেকে আমাদের স্মৃতিশক্তির সুরক্ষা দেয় নিয়মিত দৌড়। খবর মেডিকেল নিউজ টুডে।

মস্তিষ্কের হিপোক্যাম্পাস অঞ্চলের কাজ হলো নতুন শেখা কোনো তথ্য প্রক্রিয়াকরণ ও স্মৃতিশক্তি ধারণ। সাধারণত স্মৃতি তৈরি ও সংরক্ষণ হয়, যখন মস্তিষ্কের দুটো নিউরন বা স্নায়ুকোষের মধ্যে নতুন সিনাপ্স (এমন একটি কাঠামো, যা দুটি নিউরনের মধ্যে বৈদ্যুতিক অথবা রাসায়নিক সংকেত বিনিময়ের মাধ্যমে তথ্য আদান-প্রদান করে থাকে) তৈরি হয় এবং সময়ের সঙ্গে সঙ্গে তা শক্তিশালী হয়ে উঠতে থাকে। এ প্রক্রিয়াকে বলা হয়, লং-টার্ম পটেসিয়েশন (এলটিপি)। আগের কিছু গবেষণায় দেখা গেছে, যখন আমরা দীর্ঘমেয়াদি মানসিক চাপের মধ্য দিয়ে যাই, এসব সিনাপ্স দুর্বল হতে থাকে। অর্থাৎ আমাদের স্মৃতিশক্তিও দুর্বল হতে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউটাহভিত্তিক ব্রিগহ্যাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকরা স্মৃতিশক্তির ওপর মানসিক চাপের নেতিবাচক প্রভাব এবং এসব প্রভাব কমানোয় ব্যায়াম কতটুকু কার্যকর, তা নিয়ে গবেষণা চালান। গবেষণায় দেখা যায়, নিয়মিত কিছু ব্যায়াম করলে, বিশেষ করে দৌড়ালে তা মানসিক চাপের মধ্যেও মস্তিষ্কের হিপোক্যাম্পাস অঞ্চল ও সিনাপ্সের সুরক্ষা নিশ্চিত করে। অর্থাৎ, নিয়মিত দৌড় মানসিক চাপের মধ্যে আমাদের স্মৃতিশক্তির সুরক্ষা দেয়।

আগের কিছু গবেষণায় দেখা গেছে, দৌড়সহ অন্যান্য বিশেষ কিছু ব্যায়াম আমাদের বিষণ্নতা থেকে সুরক্ষা দেয়; অর্থাৎ দীর্ঘসময়ের জন্য মস্তিষ্কের সুস্বাস্থ্য নিশ্চিত করে। অন্যদিকে ব্রিগহ্যাম ইয়ং ইউনিভার্সিটির বিশেষজ্ঞ জেফ এডওয়ার্ডস ও তার সহকর্মীদের হাতে পরিচালিত সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত দৌড়ানো টানা মানসিক চাপের মধ্যেও এর নেতিবাচক প্রভাব থেকে স্মৃতিশক্তিকে রক্ষা করে।

এ বিষয়ে জেফ এডওয়ার্ডস বলেন, ‘টানা মানসিক চাপের কুপ্রভাব থেকে আমাদের স্মৃতিশক্তিকে সুরক্ষা দেয়ার ক্ষেত্রে ব্যয়াম হলো একটি সাধারণ ও সাশ্রয়ী পদ্ধতি।’ গবেষণায় উঠে আসা ফল নিবন্ধ আকারে প্রকাশিত হয়েছে নিউরোবায়োলজি অব লার্নিং অ্যান্ড মেমরি জার্নালে।

SHARE