Home মহাকাশ মহাকাশে দ্বিতীয় ‘স্পেস অবজারভেটরি’ পাঠাচ্ছে ISRO

মহাকাশে দ্বিতীয় ‘স্পেস অবজারভেটরি’ পাঠাচ্ছে ISRO

137
SHARE

কক্সবাংলা ডটকম(১৮ ফেব্রুয়ারী) :: মহাকাশে দ্বিতীয় ‘স্পেস অবজারভেটরি’ পাঠাতে উদ্যোগ নিল ইসরো। বছর তিনেক আগে প্রথম স্পেস অবজারভেটরি অ্যাস্ট্রোস্যাট সাফল্যের সঙ্গে মহাকাশে পাঠায় ভারতের এই মহাকাশ গবেষণা সংস্থা। এবার আরও পাঠানো হবে অ্যাস্ট্রোস্যাট-২।

গত ৩ ফেব্রুয়ারি এই প্রস্তাবে অনুমোদন চাওয়া হয়েছে দেশের মহাকাশ গবেষণা সংক্রান্ত সব প্রতিষ্ঠানের কাছে। এই মহাকাশে এই ধরনের অবজারভেটরি থাকতে অন্যান্য গ্রহ, গ্যালাক্সি বা অন্যান্য মহাজাগতিক বস্তুর উপর নজর রাখতে সুবিধা হয়। মাটিতে থাকা একটি টেলিস্কোপে আলোর নানা সমস্যা দেখা দিতে পারে। আলোর পথে বাধাও আসতে পারে। কিন্তু মহাকাশ থেকে নজরদারি চালানো অনেক বেশি সহজ।

২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের প্রথম স্পেস অবজারভেটরি অ্যাস্ট্রোস্যাট লঞ্চ করে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার থেকে লঞ্চ করা হলে পিএসএলভি রকেটে মহাকাশে রওনা দেয় সেই অ্যাস্ট্রোস্যাট।

উৎক্ষেপণের ২২ মিনিট ৩৩ সেকেন্ডের মধ্যে ৬৫০ কিলোমিটার কক্ষপথে পৌঁছে যায় ১৬৩১ কেজির পিএসএলভি। অ্যাসট্রোস্যাটের সঙ্গে লঞ্চ করা হয় ৪টি ন্যানো স্যাটেলাইট স্পায়ার গ্লোবাল ইনক, দ্য ইউএস, ইন্দোনেশিয়া থেকে একটি মাইক্রোস্যাটেলাইট ও কানাডার টরন্টো ইউনিভার্সিটির একটি স্যাটেলাইট। ব্রহ্মাণ্ডের বিভিন্ন রহস্য সমাধানই ছিল এই কৃত্রিম উপগ্রহের কাজ।

মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও জাপানের পর বিশ্বের চতুর্থ দেশ হিসেবে নিজেদের স্পেস অবজারভেটরি লঞ্চ করে ভারত। এবার সেই তালিকায় নতুন পালক যোগ করতে চলেছে ইসরো।

SHARE