Home মহাকাশ চাঁদে ঘর বানাচ্ছেভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO

চাঁদে ঘর বানাচ্ছেভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO

128
SHARE

কক্সবাংলা ডটকম(২৬ ফেব্রুয়ারী) :: মহাকাশ গবেষণা এক অন্যতম যুগান্তকারী প্রজেক্ট শুরু করল ভারত। চাঁদের মাটিতে ঘর গড়ার পরিকল্পনা নিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। চাঁদের গায়ে বানানো হবে ইগলু। ভবিষ্যতে চাঁদের মানুষের বসতি গড়ার লক্ষ্যেই একধাপ এগোল ভারত।

জানা গিয়েছে, রোবট ও 3D প্রিন্টার পাঠিয়ে চাঁদে এই ইগলু বানাও হবে। প্রাথমিকভাবে একটি 3D প্রিন্টারের সাহায্যে মডেল বানিয়ে কাজ শুরু হয়েছে। ইসরোর লুনার টেরেন টেস্ট ফেসিলিটিতে বসে চলছে সেই কাজ।

বিজ্ঞানীরা পাঁচ রকমের ডিজাইন বানিয়েছে। চাঁদে আউটপোস্ট তৈরির পথে এভাবেই এগোচ্ছে ভারত। যদিও এখনও পর্যন্ত চাঁদে মানুষ পাঠানোর কোনও পরিকল্পনা নেওয়া হয়নি। তবে আগামিদিনে যাতে সেটা সম্ভব হয়, তার জন্য প্রযুক্তি তৈরি করে রাখতে চাইছে ইসরো।

ইসরোর স্যাটেলাইট সেন্টারের ডিরেক্টর এম আন্নাদুরাই বলেন, ‘আন্টার্কটিকার মিশনের মতই চাঁদকেও আউটপোস্ট হিসেবে ব্যবহার করতে চাই আমরা। আগামিদিনে স্পেস স্টেশন ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আমেরিকা সহ অনেক দেশই চাঁদে নির্মাণ তৈরির কাজে হাত লাগিয়েছে। আর এই ক্ষেত্রে ভারতও পিছিয়ে থাকবে না।’

তিনি আরও বলেন, অদূর ভবিষ্যতে যখন মহাকাশচারীরা চাঁদে যাবেন, তখন তাঁরা যাতে সেখানে কিছু সময় কাটিয়ে নিরাপদে কাজ করতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা হচ্ছে। চাঁদের মাটি যে উপাদানে তৈরি, তা দিয়েই এই ইগলু বানানো হবে বলে জানা গিয়েছে।

SHARE