Home বিনোদন ৯০তম অস্কার কারা জিতবে ?

৯০তম অস্কার কারা জিতবে ?

81
SHARE

কক্সবাংলা ডটকম(৩ মার্চ) :: রাত পেরোলেই ৯০তম অস্কার ঘোষণা করা হবে। ঠিক তার আগে ইন্ডিওয়্যার ৪০ জন চলচ্চিত্র সমালোচকের মতামত নিয়ে সম্ভাব্য বিজয়ীদের তালিকা তৈরি করেছে।

ইন্ডিওয়্যার বলছে, অস্কার নিশ্চয়ই সবাইকে সন্তুষ্ট করতে পারে না। প্রতিটি বিভাগে একটি করে সিনেমা জিতবে, তার মানে অনেকেরই আশাভঙ্গ হবে। কোন সিনেমা অস্কার জিতবে আর কোনটির জেতা উচিত, এর মধ্যেও আছে পার্থক্য। দর্শক, সমালোচক ও অস্কার কর্তৃপক্ষের মতামতে তাই হরহামেশাই পার্থক্য দেখা যায়।

ইন্ডিওয়্যারও মনে করে, সমালোচকদের মতামতের ভিত্তিতে তাদের তৈরি করা তালিকার সঙ্গে হয়তো অস্কার কর্তৃপক্ষের রায় মিলবে না। তবে দর্শকরা অন্তত সমালোচকদের মতামতটা জানতে পারছেন এ জরিপ থেকে।

এবার বেশির ভাগ আলোচনায় সেরা ছবি হিসেবে সম্ভাব্য বিজয়ী ধরা হচ্ছে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ অথবা ‘দ্য শেপ অব ওয়াটার’কে। একই সঙ্গে ‘ডানকার্ক’কে বিবেচনা করা হচ্ছে স্পয়লার হিসেবে। কিন্তু ইন্ডিওয়্যারের কাছে সমালোচকরা দিয়েছেন একটি ভিন্ন নাম।

অধিকাংশ সমালোচক ভোট দিয়েছেন ‘গেট আউট’-এর পক্ষে (৩৪ শতাংশ ভোট)। সেরা চিত্রনাট্যেও গেট আউট অন্যগুলোর চেয়ে এগিয়ে।

সেরা পরিচালকের দৌড়ে দুজন আছেন একই অবস্থানে, গেট আউটের পরিচালক জর্ডান পিলে (২৭ শতাংশ ভোট) ও ‘ফ্যান্টম থ্রেড’-এর পরিচালক পল টমাস অ্যান্ডারসন (২৭ শতাংশ ভোট)।

সেরা ছবির দৌড়ে ইন্ডিওয়্যারের তালিকায় গেট আউটের পরে আছে ‘কল মি বাই ইওর নেম’ (২২ শতাংশ ভোট)। তৃতীয় স্থানে আছে ফ্যান্টম থ্রেড (১৭ শতাংশ ভোট)।

সেরা অভিনেতা হিসেবে অন্যদের চেয়ে বেশ এগিয়ে রয়েছেন তরুণ অভিনেতা টিমোথি শ্যালামে। কল মি বাই ইওর নেম সিনেমায় অভিনয়ের জন্য তিনি ইন্ডিওয়্যারের জরিপে ৪৬ শতাংশ ভোট পেয়েছেন। ২৯ শতাংশ ভোট নিয়ে তার পেছনে আছেন গেট আউটের নায়ক ড্যানিয়েল কালুইয়া। আর ৩ নম্বর অবস্থানে আছেন ফ্যান্টম থ্রেডে কাজ করা ড্যানিয়েল ডে-লুইজ, তিনি ভোট পেয়েছেন ১৫ শতাংশ।

‘ডার্কেস্ট আওয়ার’ সিনেমার জন্য অনেকেই গ্যারি ওল্ডম্যানকে সেরা অভিনেতা হিসেবে বিবেচনা করছেন, কিন্তু ইন্ডিওয়্যারের সমালোচক জরিপে তিনি ভোট পেয়েছেন মাত্র ১০ শতাংশ।

সেরা অভিনেতার তালিকায়ও একই প্রবণতা দেখা যায়। ‘লেডি বার্ড’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর সম্ভাব্য তালিকায় প্রথম অবস্থানে আছেন সুর শা রোনান। তিনি সমালোচকদের ভোট পেয়েছেন ২৯ শতাংশ। ২৪ শতাংশ ভোট নিয়ে সুর শার পেছনে আছেন ‘আই, তোনেয়া’র অভিনেত্রী মারগট রবি।

থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরির অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড অনেকের বিবেচনাতেই অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিততে যাচ্ছেন। কিন্তু ইন্ডিওয়্যারের জরিপে তিনি ভোট পেয়েছেন মাত্র ২০ শতাংশ আর সমানসংখ্যক ভোট নিয়ে তার সঙ্গেই আছেন আলোচিত-সমালোচিত সিনেমা ‘দ্য শেপ অব ওয়াটার’-এর অভিনেত্রী স্যাল হকিন্স।

সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে সমালোচকরা ভোট দিয়েছেন উইলেম ডেফোকে। ফ্লোরিডা প্রজেক্টে অভিনয়ের জন্য তিনি ভোট পেয়েছেন ৭৩ শতাংশ। দ্য শেপ অব ওয়াটারে এক চিত্রকারের ভূমিকায় অভিনয় করে দ্বিতীয় স্থানে থাকা রিচার্ড জেনকিনস ভোট পেয়েছেন ১৫ শতাংশ। অর্থাৎ এক্ষেত্রে ডেফো অন্যদের চেয়ে বিরাট ব্যবধানে এগিয়ে আছেন। এখন দেখা যাক, সত্যিই সমালোচকদের এ বাছাই অস্কার আসরে কাজে আসে কিনা!

‘আই, তোনেয়া’ সিনেমায় তোনেয়ার মায়ের ভূমিকায় অভিনয় করে পার্শ্ব অভিনেত্রী বিভাগে অ্যালিসন জেনির নাম বেশ আলোচিত হয়েছে। কিন্তু ইন্ডিওয়্যারের জরিপে তিনি আছেন তৃতীয় অবস্থানে (২০ শতাংশ ভোট)। এ জরিপে সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে প্রথম  স্থানে আছেন লেডি বার্ডের লরি মেটকাফ (৫৬ শতাংশ ভোট)।

অ্যানিমেশন সিনেমার ক্ষেত্রে অবশ্য ইন্ডিওয়্যারের সমালোচক জরিপ আর জনপ্রিয়তার নিরিখে এগিয়ে থাকা পছন্দ মিলে গেছে। ৫৮ শতাংশ ভোট নিয়ে এগিয়ে আছে ‘কোকো’। আর ৭৫ শতাংশ ভোট নিয়ে সবার চেয়ে এগিয়ে ‘লাভিং ভিনসেন্ট’। ভ্যান গখের জীবনী নিয়ে তৈরি এ অ্যানিমেশন সিনেমা নির্মাণ শুরুর পর থেকেই দুনিয়াজুড়ে আলোচনায় আছে।

বিদেশী ভাষায় সেরা সিনেমার বিভাগে তালিকায় শীর্ষে আছে ‘আ ফ্যান্টাস্টিক উইম্যান’ (৪২ শতাংশ ভোট)। সেরা প্রামাণ্যচিত্র হিসেবে ৫৯ শতাংশ ভোট পেয়ে প্রথম অবস্থানে আছে ‘ফেসেস প্লেসেস’।

SHARE