Home অর্থনীতি ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয় বেড়েছে ১৬৮ কোটি ডলার

২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয় বেড়েছে ১৬৮ কোটি ডলার

248
SHARE

কক্সবাংলা ডটকম(৮ মার্চ) :: চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রপ্তানি আয় হয়েছে ২ হাজার ৪৩৯ কোটি ৭০ লাখ ডলার। রপ্তানির এই পরিমাণ গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৬৭ কোটি ৭৮ লাখ ডলার বা ৭ দশমিক ৩৮ শতাংশ বেশি। ওই অর্থবছরে রপ্তানি আয় হয়েছিল ২ হাজার ২৭১ কোটি ৯২ লাখ ডলার।

বৃহস্পতিবার রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মেয়াদে রপ্তানিতে লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৪৪০ কোটি ২০ লাখ ডলার। শুধু ফেব্রুয়ারি মাসে ছিল ৩০৩ কোটি ডলার। এর বিপরীতে আলোচ্য মাসে রপ্তানি হয়েছে ৩০৭ কোটি ২১ লাখ ডলারের পণ্য। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৭০ কোটি ৫৯ লাখ ডলার। সেই হিসাবে ফেব্রুয়ারিতে রপ্তানি বেড়েছে ৩৬ কোটি ৬২ লাখ ডলার বা ১৩ দশমিক ৫৩ শতাংশ।

তবে বরাবরই তৈরি পোশাকের ওপর ভর করে বেড়েছে রপ্তানি আয়। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে এ খাতে রপ্তানি হয়েছে ২ হাজার ২৫ কোটি ৬০ লাখ ডলার। যা গত বছরের একই সময়ে ছিল ১ হাজার ৮৬৩ কোটি ৮৮ লাখ ডলার। এই হিসাবে এ খাতে রপ্তানি বেড়েছে ৮ দশমিক ৬৮ শতাংশ। এর মধ্যে নিটওয়্যার খাতে আয় হয়েছে ১ হাজার ১২ কোটি ৫৬ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ০৫ শতাংশ বেশি। আর ওভেন খাতের রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ১৩ কোটি ৩ লাখ ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৩৭ শতাংশ বেশি।

এছাড়া অন্যান্য খাতেও বেড়েছে রপ্তানি আয়। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারির চেয়ে চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে হিমায়িত খাদ্য রপ্তানি আয় ৭ দশমিক ০১ শতাংশ বেড়েছে। কৃষি পণ্য রপ্তানি ১৫ দশমিক ১৯ শতাংশ, পাট ও পাটজাত পণ্য রপ্তানি ১৪ দশমিক ৬১ শতাংশ এবং হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে ১৬ দশমিক ৬০ শতাংশ, প্রস্তুত করা নিত্যপণ্যে ৭ দশমিক ২৭ শতাংশ এবং কেমিক্যাল পণ্যে দশমিক ২৭ শতাংশ বেড়েছে।

তবে প্লাস্টিক পণ্য রপ্তানিতে আয় ২১ দশমিক ২০ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি ৫ দশমিক ১৫ শতাংশ, ইঞ্জিনিয়ারিং পণ্যে ৩০ দশমিক ৯০ শতাংশ এবং সিরামিক পণ্যে ২ দশমিক ১৬ শতাংশ কমেছে।

SHARE