Home খেলা বাংলাদেশের সামনে সেই শ্রীলঙ্কা

বাংলাদেশের সামনে সেই শ্রীলঙ্কা

94
SHARE

কক্সবাংলা ডটকম(৯ মার্চ) :: হঠাৎই ছন্দপতন বাংলাদেশের। ঘরের মাঠে রীতিমত অপ্রতিরোধ্য হয়ে ওঠা দলটিই সবশেষ সিরিজে হার মেনেছে প্রত্যেকটি ফরম্যাটে। ত্রিদেশীয়, টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হেরেছিল যাদের বিপক্ষে, সেই শ্রীলঙ্কার বিপক্ষেই নিদাহাস ট্রফিতে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামতে যাচ্ছে টাইগাররা।

ভালো খবর নেই বাংলাদেশের ক্রিকেটের জন্য। ঘরের মাঠের ব্যর্থতা শেষে শ্রীলঙ্কাতে গিয়েও হার সঙ্গী হয়েছে মাহমুদউল্লাহদের। ভারতের বিপক্ষে হেরে শুরু করেছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। আজ (শনিবার) তাই ঘুরে দাঁড়ানোর লড়াই তাদের। ফর্মের তুঙ্গে থাকা স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে জিততে হলে ‘বিশেষ কিছু’ করতে হবে বাংলাদেশকে। আর প্রেমাদাসা স্টেডিয়ামের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়, দেখা যাবে চ্যানেল নাইন-এ।

আত্মবিশ্বাস তলানিতে গিয়ে ঠেকেছে বাংলাদেশের। শ্রীলঙ্কার বিপক্ষে আজকের ম্যাচই টনিক হিসেবে কাজ করতে পারে মাহমুদউল্লাহদের আত্মবিশ্বাস ফেরাতে। সেই ২৩ জানুয়ারি সবশেষ জয়ের দেখা পেয়েছিল টাইগারা। এর মাঝে হেরেছে ২ ওয়ানডে, ২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি। যার সবশেষটি ভারতের বিপক্ষে নিদাহাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচের হার।

প্রতিযোগিতাটি টি-টোয়েন্টি হওয়াতেই বাংলাদেশকে নিয়ে শঙ্কা বেশি। টানা তিন টি-টোয়েন্টি হেরে যাদের বিপক্ষে নামতে যাচ্ছে, সেই শ্রীলঙ্কার বিপক্ষেই ঘরের মাঠের সবশেষ সিরিজে ধরাশয়ী হয়েছিল ২-০ ব্যবধানে। মুদ্রার উল্টো পিঠও কিন্তু আছে। বাংলাদেশের সবশেষ কুড়ি ওভারের জয়টা কিন্তু এই শ্রীলঙ্কার বিপক্ষেই। গত বছরের এপ্রিলে কলম্বোয় ৪৫ রানের জয় পেয়েছিল তারা মাশরাফি বিন মুর্তজার শেষ টি-টোয়েন্টি ম্যাচে।

ঘুরে দাঁড়ানোর জন্য এর চেয়ে ভালো মঞ্চ আর কী হতে পারে বাংলাদেশের জন্য। খেলোয়াড়রা আত্মবিশ্বাস জোগাতে পারেন কলম্বোর ম্যাচ থেকে। ভারতের বিপক্ষে আগের ম্যাচের ভুল শুধরে নতুন অধ্যায়ের শুরু হতে পারে আর প্রেমাদাসার এই ম্যাচ দিয়ে। আগের ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতা ছিল সবচেয়ে বেশি। ১২০ বলের খেলায় ব্যাটসম্যানরা দিয়েছেন ৫৫টি ডট বল! ‘অতি’ রক্ষাণাত্মক মানসিকতা টি-টোয়েন্টি ক্রিকেটে আরও বেশি ব্যাকফুটে ঠেলে দিয়েছে বাংলাদেশকে।

ব্যর্থতার বৃত্ত ভেঙে হারানো আত্মবিশ্বাস ফিরে পেতে পারে মাহমুদউল্লাহরা একটি জয়ের মাধ্যমে। আজকের ম্যাচ দিয়েই সেটা হোক না! অনুপ্রেরণার জন্য কলম্বোর টি-টোয়েন্টি তো সঙ্গী হিসেবে থাকছেই বাংলাদেশের।

SHARE