Home শীর্ষ সংবাদ  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের তারিখ চূড়ান্ত হচ্ছে

 ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের তারিখ চূড়ান্ত হচ্ছে

156
SHARE

কক্সবাংলা ডটকম(১১ মার্চ) :: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী কয়েক মাসের মধ্যে ঢাকা সফর করবেন বলে খবর দিয়েছে সেদেশের গণমাধ্যম ইকোনমিক টাইমস। সফরকালে তিনি তিস্তার পানি ভাগাভাগির কোনো উপায় বাতলাতে পারেন বলেও ইকোনমিক টাইমসের ওই খবরে উল্লেখ করা হয়েছে।

তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সফরের বিষয়ে এখনো কিছু জানানো হয়নি বলে উল্লেখ করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। ১০ মার্চ যোগাযোগ করা হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা বলেন, এ ধরনের সফরের বিষয় পররাষ্ট্রমন্ত্রী বা পররাষ্ট্র সচিবই দেখভাল করে থাকেন। সফরের বিষয়টি যখন চূড়ান্ত পর্যায়ে আসে, তখন তা অন্যদের জানানো হয়।

নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক  বলেন, ‘বিষয়টি নিয়ে আমি কিছু বলতে পারলাম না।’

নয়াদিল্লি থেকে ইকোনমিক টাইমসের ওই খবরে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের পাশাপাশি নির্বাচনমুখী আরেক প্রতিবেশী দেশ ভুটানও সফর করবেন। সাধারণ নির্বাচনের প্রস্তুতিকে সামনে রেখে ঘনিষ্ঠতম প্রতিবেশী দেশ দুটির প্রতি ভারত সরকারের সমর্থন জানাতে তিনি এ সফরের পরিকল্পনা করছেন। ভুটানে ভারতের সহযোগিতায় নতুন বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন হতে পারে। আর ঢাকা অপেক্ষা করছে দিল্লির সঙ্গে তিস্তার পানিবণ্টন চুক্তির, যা নির্বাচনের বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগের জনপ্রিয়তা বাড়াবে।

বাংলাদেশ ও ভুটানকে নিয়ে চীনের প্রয়াসকে মাথায় রেখে বছরের প্রথমার্ধেই দুটি দেশে সফরের পরিকল্পনা করছেন নরেন্দ্র মোদি। হিমালয় অঞ্চলের দেশ ভুটানে প্রভাব বলয় সৃষ্টির জোর চেষ্টা চালাচ্ছে চীন। একই সঙ্গে দেশটি বাংলাদেশেও বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) আওতাধীন প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করছে। দুটি দেশে ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের দিনক্ষণ এখনো নির্ধারণ হয়নি। তবে বিষয়টি সম্পর্কে অবহিত একাধিক ব্যক্তি সফরের তারিখ চূড়ান্ত হচ্ছে বলে জানিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী মোদি বাংলাদেশ ও ভুটানের পাশাপাশি আরেক প্রতিবেশী দেশ নেপালের সঙ্গেও কূটনৈতিক ব্যস্ততা বৃদ্ধিতে তত্পর হবেন। শিগগিরই নেপালের প্রধানমন্ত্রী কেপি অলি দিল্লি সফরে আসছেন। বিমসটেক সম্মেলনের চতুর্থ পর্বে যোগ দিতে মোদি নিজেও চলতি বছর কাঠমান্ডু সফর করতে পারেন।

SHARE