Home বিনোদন মিস ইউনিভার্স ঠিক করেন ডোনাল্ড ট্রাম্প!

মিস ইউনিভার্স ঠিক করেন ডোনাল্ড ট্রাম্প!

130
SHARE

কক্সবাংলা ডটকম(১০ মার্চ) :: নতুন এক বইয়ে দাবি করা হয়েছে, ট্রাম্প সাদা ছাড়া ভিন্ন গায়ের রঙের প্রতিযোগীরা চূড়ান্ত পর্বে আসুক, তা চান না। প্রয়োজনে তিনি বিচারকদের নির্বাচন উল্টে দিতে কুণ্ঠিত নন।

প্রকাশিতব্য মাইকেল ইসিকফ ও ডেভিড কর্নের রচিত ‘রাশিয়ান রুলেত’ বইয়ে বলা হয়েছে, ট্রাম্প মিস ইউনিভার্স প্রতিযোগিতার স্বত্ব কিনে নেয়ার পর ২০১৩ সালের মস্কোয় অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিচারকদের নির্বাচনে ব্যাপক হস্তক্ষেপ করেন। তিনি গায়ের রঙকে প্রাধান্য দিয়ে চূড়ান্ত প্রতিযোগী নির্ধারণের নির্দেশ দেন।

বইয়ের ভাষ্য অনুযায়ী, টেলিভিশনে প্রচারিত প্রতিটি প্রতিযোগিতার আগের দিন মিস ইউনিভার্সের কর্মীরা আলাদা এক কামরায় ট্রাম্পের জন্য চূড়ান্ত প্রতিযোগী বাছাইয়ের আয়োজন করেন। প্রতিযোগীদের ভিডিও তিনি ওই কক্ষে বসে পর্যালোচনা করে চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের বাছাই করে দেন। অনেক ক্ষেত্রে তিনি বিচারকদের নির্বাচনকে তোয়াক্কা করেন না। ‘ট্রাম্প অনুমোদন না করা পর্যন্ত কোনো প্রতিযোগীরই বিজয়ী হওয়ার সম্ভাবনা নেই’— লিখেছেন ইসিকফ ও কর্ন।

বেশির ভাগ সময়ই গায়ের রঙের কারণে অনেক প্রতিযোগীকে বাদ দেয়া হয়েছে। বইয়ে মিস ইউনিভার্সের একজন কর্মচারীর বরাতে বলা হয়েছে, ‘বেশির ভাগ সময় প্রতিযোগী অনেক মেয়েকেই তার মনে হয়েছে, প্রতিযোগীর গায়ের রঙ অত্যধিক কালো কিংবা জাতিগত পার্থক্য খুব বেশি। তার নিজের নির্দিষ্ট ধরনের মেয়ে বিজয়ীই পছন্দ, তার পছন্দের বাইরে অন্যরা খুব বেশি নৃতাত্ত্বিক। অলিভিয়া কুলপো আর দেয়ানারা তোরেস (১৯৯৩ সালের বিজয়ী), বিস্ময়ের কিছু নেই, তারা পূর্ব ইউরোপীয়।’

মিস ইউনিভার্সের কর্মকর্তারা তাকে বোঝানোর চেষ্টা করেছেন, প্রতিযোগিতায় বৈচিত্র্য ধরে রাখতে অন্য গায়ের রঙের মেয়েদেরও অংশগ্রহণ থাকা প্রয়োজন। স্পষ্টতই ট্রাম্প মানেননি।

 

SHARE