Home আন্তর্জাতিক আইনস্টাইনের জন্মদিনেই চলে গেলেন বিজ্ঞানী স্টিফেন হকিং

আইনস্টাইনের জন্মদিনেই চলে গেলেন বিজ্ঞানী স্টিফেন হকিং

123
SHARE

কক্সবাংলা ডটকম(১৪ মার্চ) :: স্টিফেন উইলিয়াম হকিংকে বলা হয় আইনস্টাইনের পর এই পৃথিবীর সবচেয়ে প্রতিভাবান বিজ্ঞানী। ১৯৫০ সাল থেকে ১৯৫৩ সাল পর্যন্ত হকিং পড়েছেন সেন্ট অ্যালবার মেয়েদের স্কুলে। সে সময় দশ বছর পর্যন্ত ছেলেরা মেয়েদের স্কুলে পড়তে পারতো। অনেক বিখ্যাত জনের মতো স্টিফেনও স্কুলে খুব ভালো ছাত্র ছিলেন না। কিন্তু ছোট বেলাথেকেই বিজ্ঞানের প্রতি আগ্রহ ছিল। এজন্য শিক্ষক ও বন্ধুরা আদর করে ডাকতেন আইনস্টাইন বলে।

আজ বুধবার বিখ্যাত পদার্থবিদ আইনস্টাইনের জন্মদিন। ১৮৭৯ সালের এই দিনে তিনি জার্মানিতে জন্মগ্রহণ করেন। এই দিনেই পরপারে পারি জমালেন বর্তমানে ‘আইনস্টাইনখ্যাত’ স্টিফেন হকিং।

দুজনের মধ্যে আরো বেশ কিছু বিষয়ে মিল ছিল। তারা দুজনেই মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন। আইনস্টাইন ভুগছিলেন অ্যাটেনশন ডিফসিট ডিসঅর্ডারে আর স্টিফেন হকিং ভুগছিলেন মোটর নিউরন ডিজিসে।

আরেকটা বড় মিল ছিল সাংসারিক জীবনে। এই দুই বিখ্যাত বিজ্ঞানীরই দুজন করে স্ত্রী ছিলেন। আইনস্টাইন তার প্রথম স্ত্রী মিলেভা মারেককে তালাক দিয়ে এলসা লোয়েন্থালকে বিয়ে করেন। স্টিফেনও তার প্রথম স্ত্রী জেন হকিংকে ত্যাগ করে এলেইন ম্যাসনকে বিয়ে করেছিলেন।

দুজনের আইকিউ লেভেলও ছিল সমান, ১৬০।

দুজনকে নিয়েই নির্মিত হয়েছে সিনেমা। আইনস্টাইনকে নিয়ে নির্মিত সিনেমাগুলো হল এডিংটন (২০০৮), ইয়াং আইনস্টাইন (১৯৮৮) , আইনস্টাইনস বিগ আইডিয়া (২০০৫), আইনস্টাই রিভিলড (১৯৯৬) প্রভৃতি। অন্যদিকে স্টিফেন হকিংকে নিয়ে নির্মিত সিনেমাগুলো হল দ্য থিওরি অব এভরিথিং (২০১৪), এ ব্রিফ হিস্টোরি অব টাইম (১৯৯১), বিয়ন্ড দ্য হোরাইজন (২০০৫) হকিং (২০১৩) প্রভৃতি।

স্টিফেনের জন্মদিনটাও ছিল আরেক বিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিওর ৩০০ তম মৃত্যুবার্ষিকী। ১৯৪২ সালের ৮ জানুয়ারি স্টিফেন হকিংয়ের জন্ম অক্সফোর্ডে। তার বাবা ড. ফ্রাঙ্ক হকিং একজন জীববিজ্ঞান গবেষক। মা ইসাবেল হকিং একজন রাজনৈতিক কর্মী।

SHARE