Home কক্সবাজার চকরিয়া-ফাইতংয়ে সাংগ্রাই উৎসবে মেতেছে রাখাইন পল্লী

চকরিয়া-ফাইতংয়ে সাংগ্রাই উৎসবে মেতেছে রাখাইন পল্লী

51
SHARE

এম.জিয়াবুল হক,চকরিয়া(১৭ এপ্রিল) :: বাংলা নববর্ষ বরণ উপলক্ষে চকরিয়া-ফাইতংয়ে বর্ণিল উৎসবে মেতেছে রাখাইনপল্লীর হাজারো তরুন-তরুনী। গত কয়েকদিন ধরে চকরিয়া উপজেলার হারবাং ও মানিকপুর, পৌরসভার মগবাজার এবং ফাইতংয়ের রাখাইন পল্লীতে চলছে উৎসবের আমেজ। ফাইতং ইউনিয়নস্থ হেডম্যান পাড়ায় চলছে সাংগ্রাই উৎসব।

শনিবার থেকে মারমাদের সাংগ্রাইং এ উৎসব শুরু হয়েছে। বর্ণিল উৎসবকে ঘিরে মেতে উঠেছে মারমা জনগোষ্ঠি।

মঙ্গলবার বিকাল ৩টার দিকে লামার ফাইতং ইউনিয়নের হেডম্যান পাড়া আয়োজনে প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জলকেলি (পানি উৎসব) আনুষ্টানিক ভাবে উদ্বোধনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়।

এতে শতশত তরুণ-তরুণী একে অপরকে পানি ছিটিয়ে নিজেরা শুদ্ধ করে নেয়। কনসার্টের তালে তালে নেচে-গেয়ে উল্লাস করছে মারমা সম্প্রদায়ের হাজারো লোকজন।

মার্মা জনগোষ্ঠীর বিশ্বাস এই পানি উৎসবের মধ্য দিয়ে অতীতের সকল দু:খ-গ্লানি ও পাপ ধুয়ে-মুছে যাবে।সে সাথেই মারমা তরুণ-তরুণীরা একে অপরকে পানি ছিটিয়ে সম্পর্কের সেতু বন্ধন তৈরি করে বেছে নেবে তাদের জীবন সঙ্গীকে।এ উৎসব উপলক্ষে আশ-পাশের শত শত পাহাড়ি নারী-পুরুষ এবং বিভিন্ন দর্শনার্থী ভিড় জমায় জলকেলি উৎসব দেখতে।

অনুষ্টান উদযাপন কমিটির আহবায়ক ও ফাইতং ইউনিয়ন যুবলীগের সভাপতি থোয়াইংসানু মারমা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্টানের শুভ উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও লামা উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক মো:মোস্তফা জামাল।

উদ্বোধক ছিলেন ফাইতং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ কোম্পানি।

অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

SHARE