Home কক্সবাজার কক্সবাজারে পিআইবি’র তিন দিনব্যাপী ফটোসাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

কক্সবাজারে পিআইবি’র তিন দিনব্যাপী ফটোসাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

109
SHARE

কক্সবাংলা রিপোর্ট(২৫ এপ্রিল) :: কক্সবাজারে তিনদিন ব্যাপী ফটোসাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শুরু হয়েছে। জেলা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ২৫ এপ্রিল বুধবার সকাল সাড়ে ৯টায় এ প্রশিক্ষণ শুরু হয়।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) আয়োজনে কর্মশালার উদ্ভোদন করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক মো কামাল হোসেন।

এসময় তিনি বলেন সাংবাদিকদের জন্য আমি খুব আন্তরিক, সাংবাদিকদের যে কোন কাজে নিজেকে সম্পৃত্ত করতে পারলে ভালো লাগবে।এক্ষেত্রে জেলা প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানান তিনি।

কর্মশালার উদ্ভোদক মঞ্জুরুল আহসান বুলবুল বলেন,সাংবাদিকতায় দেশে এবং বিদেশে নিজেকে তুলে ধরতে কক্সবাজারেই রয়েছে সকল উপাদান।

সম্প্রতি রোহিঙ্গাদের ছবি তুলে পুলিৎজার পুরস্কার পাওয়া কয়েকজন সাংবাদিকের নিয়ে তিনি বলেন,এ পুরস্কার চাইলে কক্সবাজারের সাংবাদিকরাও পেতে পারত। কিন্তু সঠিক যোগাযোগের কারণে তা হয়নি। আর এ প্রশিক্ষণের মাধ্যমে ফটো সাংবাদিকতায় নিজেদের দুর্বলতাগুলো কাটিয়ে উঠে নিজেদের সঠিকভাবে পরিচালিত করতে সহায়ব হবে। কর্মশালায় তিনি ফটো সাংবাদিকতার মূল ৭টি কৌশল ও পদ্ধতি তুলে ধরেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কক্সবাজারের প্রবীন সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু’র লেখা “কক্সবাজারের রাজনীতি ও মুক্তিযুদ্ধ” নতুন বই গ্রহন করেন তিনি । এসময় অারও উপস্থিত ছিলেন প্রবীন সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু,কালের কণ্ঠের কক্সবাজার অফিস প্রধান তোফায়েল আহমেদ,বিএফইউজে’র কেন্দ্রীয় সদস্য অ্যাড. আয়াছুর রহমান প্রথম আলোর কক্সবাজার অফিস প্রধান আব্দুল কুদ্দুস রানা পিআইবির সহকারি প্রশিক্ষকবৃন্দ।

কর্মশালার প্রখমদিনে ফটোসাংবাদিকতার কাঠামো নিয়ে আলোচনা,এসিক্স, কম্পোজিশন, এডিটিং, লাইটিং, আধুনিক ডিজিটাল ফটোগ্রাফি ও ফটোগ্রাফির গ্রামার ও রুলস নিয়ে ধারনা দেন প্রশিক্ষক ও ফটোজার্নালিষ্ট দীন মোহাম্মদ শিবলী।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সহযোগীতায় কর্মশালার ৩৫ জন ক্যামেরা পার্সন ও সংবাদকর্মী অংশ নেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহনকারীদের মাঝে সনদপত্র বিতরন করা হবে।

SHARE