Home কক্সবাজার কক্সবাজার জেলায় এসএসসিতে ফলাফল বিপর্যয় : পাশের হার ৭৪.২৯% এবং GPA ৭১৭...

কক্সবাজার জেলায় এসএসসিতে ফলাফল বিপর্যয় : পাশের হার ৭৪.২৯% এবং GPA ৭১৭ জন

197
SHARE

কক্সবাংলা রিপোর্ট(৬ মে) :: সারা দেশের ন্যায় কক্সবাজার জেলাতেও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল ৬ মে দুপুর ২টায় প্রকাশ করা হয়েছে।

কক্সবাজার জেলায় এসএসসিতে এবার ফলাফল বিপর্যয় ঘটেছে।এবছর জেলায় পাশের হার ৭৪ দশমিক ২৯ শতাংশ। গত বছর পাশের হার ছিল ৯১ দশমিক ২৭ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছে ৭১৭ জন শিক্ষার্থী। জিপিএ-৫ প্রাপ্তীর মধ্যে বালকের সংখ্যা ৪০২, বালিকা ৩১৫ জন।

এসএসসিতে এবছর জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ১৮ হাজার ৬২২ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেছে ১৩ হাজার ৮৩৫ জন।

এদের মধ্যে বালক পাশ করেছে ৬হাজার ৫৫৩ জন এবং বালিকা পাশ করেছে ৭ হাজার ২৮২ জন।

ছেলেদের পাশের পার ৭৬.৫১% এবং মেয়েদের পাশের পার ৭২.৪১%।আর অকৃতকার্য হয়েছে ৪ হাজার ৮শ ৮৭ জন।

এবছর পাশের হার সবচেয়ে বেশি বিজ্ঞান বিভাগে। বিজ্ঞানে ৩ হাজার ৬১৫ জন ছাত্রছাত্রীর মধ্যে পাশ করেছে ৩ হাজার ১৯৬ জন।আর জিপিএ-৫ পেয়েছে ৬৭৭ জন। পাশের হার ৮৪ দশমিক ৪১ শতাংশ।

এছাড়াও বাণিজ্য বিভাগে ৬ হাজার ৭৪৩ ছাত্রছাত্রীর মধ্যে পাশ করেছে ৫ হাজার ৫০১জন। আর জিপিএ-৫ পেয়েছে ৩৭ জন। পাশের হার ৮১ দশমিক ৫৮ শতাংশ।

আর মানবিকে ৮ হাজার ২৬৪ জন ছাত্রছাত্রীর মধ্যে পাশ করেছে ৫ হাজার ১৩৮ জন।আর জিপিএ-৫ পেয়েছে মাত্র ৩ জন। পাশের হার ৬২ দশমিক ১৭ শতাংশ।

কক্সবাজার শহরের দুটি প্রধান শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল বিশ্লেষনে দেখা যায়,কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় থেকে ২৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৩০ জন।পাশের পার ৯৭.০৫ শতাংশ।আর জিপিএ-৫ পেয়েছে ১২৬ জন। এছাড়াও বরাবরের মতো ভালো ফলাফল অর্জন করেছে কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়।এবার ২৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৩৮ জন।পাশের পার ৯৭.৯৪ শতাংশ।আর জিপিএ-৫ পেয়েছে ১০৯ জন।

কক্সবাজার জেলা প্রশাসনের শিক্ষা ও কল্যাণ শাখা সূত্রে জানা গেছে,গত বছরের তুলনায় জেলায় এ বছর পাশের হার কমলেও জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে। গত বছর পাশের হার ছিল ৯১ দশমিক ২৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিলো ৬১৭ জন শিক্ষাথী।

সেই হিসেবে এবার পাশের হার কমেছে ১৬ দশমিক ৯৮ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১০০ জন।

গত বছর জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ১৪ হাজার ৬১ জন। তাদের মধ্যে পাশ করে ১২ হাজার ৮৩৩ জন।আর অকৃতকার্য হয়েছিল ১২শ ২৮ জন।এবছর অকৃতকার্য হয়েছে ৪ হাজার ৮শ ৮৭ জন।

SHARE