Home কক্সবাজার কক্সবাজারে বসুন্ধরা খাতা-কালের কন্ঠ জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্টিত

কক্সবাজারে বসুন্ধরা খাতা-কালের কন্ঠ জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্টিত

64
SHARE

প্রেস বিজ্ঞপ্তি(৮ মে) :: আনন্দ-উৎসব মূখর পরিবেশে মঙ্গলবার কক্সবাজারে বসুন্ধরা খাতা-কালের কন্ঠ জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্টিত হয়েছে।

মঙ্গলবার সকালে কক্সবাজারের অন্যতম শিক্ষা প্রতিষ্টান বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমী মিলনায়তনে এ প্রতিযোগিতা অনুষ্টিত হয়।

প্রতিযোগিতায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় রানার্স আপ হয়েছে।

কক্সবাজার জেলা কালের কন্ঠ শুভ সংঘ আয়োজিত প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী। কালের কন্ঠের কক্সবাজারস্থ জ্যেষ্ঠ প্রতিবেদক তোফায়েল আহমদের সভাপতিত্বে এ অনুষ্টান অনুষ্টিত হয়।

অনুষ্টান উদ্ভোধন করেন কক্সবাজারের বিশিষ্ট শিক্ষাবিদ ও বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর পরিচালনা পর্ষদের সভাপতি এম,এম সিরাজুল ইসলাম।

অনুষ্টানে বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর প্রধান শিক্ষক মুহাম্মদ ছৈয়দ করিম, কালের কন্ঠ শুভ সংঘের সভাপতি রাজিব দেব দাশ ও সাধারণ সম্পাদক আরাফাত সাইফুল আদর বক্তৃতা করেন।

বক্তারা বলেছেন, একটি দেশের উন্নয়নের প্রধান চাবি হচ্ছে জ্ঞান অর্জন ও জ্ঞানের যথাযথ ব্যবহার। পুঁথিগত শিক্ষার মাধ্যমে সমৃদ্ধ জ্ঞান অর্জন সম্ভব নয়। শিক্ষার্থীদের যথার্থ জ্ঞান অর্জনে বাহ্যিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। আর জ্ঞান অর্জনে সত্যবাদিতা ও যৌক্তিকতা থাকতে হবে।

যুক্তির কাছে হার মানবে অন্যায় ও অসত্য। একটি উন্নত জাতি ও দেশ গড়তে যৌক্তিক শিক্ষা ও জ্ঞান অর্জনের বিকল্প নেই। আর যৌক্তিক শিক্ষা ও জ্ঞান অর্জনের জন্য শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তাদের যোগ্য বিতার্কিক হিসেবে গড়ে উঠতে হবে। তারাই হবে আগামিতে দেশ পরিচালনা ও উন্নয়নের যোগ্য নেতা।

সাংবাদিক দীপক শর্মা দীপুর সঞ্চালনায় অনুষ্টিত প্রতিযোগিতায় বিচারক হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যাপক মুফিদুল আলম, অধ্যাপক মোহাম্মদ কাশেম, উখিয়া কলেজের অধ্যাপক অজিত দাশ, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পাল বিশু, সাংবাদিক মোহাম্মদ জুনাইদ, কবি শামীম আকতার প্রমুখ।

প্রতিযোগিতায় কক্সবাজার জেলা শহরের ৮টি উচ্চ বিদ্যালয়ের ২৪ জন প্রতিযোগি অংশ নিয়েছে। এসব শিক্ষা প্রতিষ্টানগুলো হচ্ছে যথাক্রমে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পৌর প্রিপ্যারেটরি উচ্চ বিদ্যালয়, সৈকত উচ্চ বালিকা বিদ্যালয়, ইলিয়াছ মিয়া উচ্চ বিদ্যালয়, বিয়াম ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়, উত্তরণ মডেল স্কুল এন্ড কলেজ এবং বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমী।

SHARE