Home কক্সবাজার রোহিঙ্গাদের জন্য আরো ৪৪ মিলিয়ন ডলার দিবে যুক্তরাষ্ট্র : কক্সবাজারে USAid প্রশাসক...

রোহিঙ্গাদের জন্য আরো ৪৪ মিলিয়ন ডলার দিবে যুক্তরাষ্ট্র : কক্সবাজারে USAid প্রশাসক মার্ক গ্রিন

47
SHARE

কক্সবাংলা রিপোর্ট(১৫ মে) :: বাংলাদেশ ও মিয়ানমারে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য আরো ৪৪ মিলিয়ন মার্কিন ডলার তহবিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর আগে দেশটি ২৫৫ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে।

মঙ্গলবার কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইডের অ্যাডমিনিস্ট্রেটর মার্ক গ্রিন এ তথ্য জানান।

দুপুরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের শূন্যরেখায় অবস্থান করা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষদের সঙ্গে কথা বলেন।

যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, অভিবাসন ও শরণার্থীবিষয়ক উপসহকারী মন্ত্রী মার্ক স্টোরেলা বলেন, ‘মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ভূমির অধিকার ও নাগরিক অধিকার রয়েছে। তাই এসব তাদের ফিরিয়ে দিতে হবে। রাখাইনে রোহিঙ্গাদের স্বাধীনভাবে বসবাসের অধিকার দিতে হবে।’

এ সময় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান।

রোহিঙ্গা সঙ্কটে অনুদান দেবে এডিবি

 

এদিকে রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশকে অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।ব্যাংকের কান্ট্রি ডিরেকটর মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশ সরকারের অনুরোধের প্রেক্ষিতে সরকার ও বিশ্বব্যাংকের ঘনিষ্ঠ সহযোগিতায় শরণার্থীদের জন্য অনুদানের বিষয়টি বিবেচনা করবে এডিবি।’

মঙ্গলবার কান্ট্রি ডিরেক্টরের নেতৃত্বে এডিবির একটি দল সরকারের সাথে যৌথ সহযোগিতায় একটি প্রকল্পের সুযোগ এবং ক্ষেত্র চিহ্নিতকরণের জন্য কক্সবাজার পরিদর্শন করেছে।

সাহায্যের পরিমাণ এবং তারিখ এখনো নিশ্চিত না হলেও চলতি বছরের জুলাইয়ের আগে এডিবি সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তারা জানান, দশ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীদের মৌলিক চাহিদা পূরণে এডিবির অনুদান ব্যবহৃত হবে।

এডিবির প্রতিনিধিদল ডেপুটি কমিশনার এবং ত্রাণ ও শরণার্থী পুনর্বাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ আবুল কালামের সাথে বৈঠক করেছেন।

এছাড়া তারা মঙ্গলবার দুপুরে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সম্প্রতি ম্যানিলায় এডিবির বার্ষিক সভায় রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় এডিবির কাছ থেকে আর্থিক অনুদান চান। সংস্থাটির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও এর সাথে এ বিষয়ে আলোচনা করেন অর্থমন্ত্রী।

এছাড়া ওয়াশিংটনে সম্প্রতি অনুষ্ঠিত এক সম্মেলনে বিশ্ব ব্যাংকের কাছেও সাহায্য চায় বাংলাদেশ।

SHARE