Home কক্সবাজার কক্সবাজার শহরে ড্রেনের ময়লায় বাড়ছে দুর্ভোগ

কক্সবাজার শহরে ড্রেনের ময়লায় বাড়ছে দুর্ভোগ

121
SHARE

কক্সবাংলা রিপোর্ট(১৬ মে) :: পর্যটন নগরী কক্সবাজার শহরের ড্রেনের অপসারিত ময়লা সড়ক ও ফুটপাতের যত্রতত্র ফেলে রাখা হচ্ছে। তবে অপরিকল্পিতভাবে ফেলে রাখা এসব ময়লা একদিকে যেমন পরিবেশ নষ্ট হচ্ছে; অন্যদিকে এর দুর্গন্ধ শহরবাসীর দুর্ভোগের কারণে পরিণত হচ্ছে।এছাড়া বৃষ্টির পানিতে এসব ময়লা ছড়িয়ে পড়ছে পুরো ফুটপাতজুড়ে।

সব মিলিয়ে এক অস্বাস্থকর পরিবেশের মধ্য দিয়ে দুর্ভোগের চরম সীমান পৌঁছেছে কক্সবাজার শহরবাসীর জীবনযাপন।

১৬ মে বুধবার দুপুরে শহরের ভিআইপি এলাকা খ্যাত সার্কিট হাউস সড়কের জইল্লার দোকানের মোরের পূর্বে এবং পশ্চিম পাশের ফুটপাতে সারিবদ্ধভাবে ড্রেনের ময়লা ফেলে রাখার দৃশ্য দেখা যায়। তবে শহরের বিভিন্নস্থানেও গত দুদিন যাবত ড্রেনের অপসারিত ময়লা ফুটপাতে ফেলে রাখতে দেখা গেছে। কিন্তু ফেলে রাখা এই ময়লা সময়মত অপসারিত হচ্ছেনা।

সরেজমিনে দেখা যায়, শহরের ভিআইপি এলাকা খ্যাত সার্কিট হাউস সড়কের জইল্লার দোকানের মোরের পূর্বে এবং পশ্চিম পাশে অনেকটা স্থানজুড়ে ড্রেন থেকে উত্তোলিত ময়লা ফুটপাতে ফেলে রাখা হয়েছে। সারিবদ্ধভাবে এই ময়লা ফুটপাতে ফেলে রাখার কারণে ফুটপাতের অর্ধেকটা চলাচলের অযোগ্য হয়ে পড়ে। সচেতন পথচারীরা ময়লার দুর্গন্ধের কারণে নাকে-মুখে রুপাম চেপে পথ পাড়ি দেয়।

শহরের জইল্লার দোকানের মোরের দুর্ভোগ পেহানো পথচারীদের অনেকে বলছেন,এটি হচ্ছে কক্সবাজার জেলার একটি ভিআইপি সড়ক এবং বহুমুখি চলাচলের গুরুত্বপূর্ণ সংযোগস্থল। এর পাশে রয়েছে জেলা পুলিশ সুপার এবং সিভিল সার্জনের বাসভবন।আর অন্য পাশেই রয়েছে হিল টপ এবং হিল ডাউন।আর এ সড়ক দিয়ে সবসময়ই প্রশাসনের ভিআইপি কর্মকর্তা সহ বিদেশীরা নিয়মিত যাতায়ত করে।

এছাড়াও শহরের সচেতন মহলের অভিযোগ,এসব গুরুত্বপূর্ণ সড়কে ‘অপরিকল্পিতভাবে ড্রেনের ময়লা উত্তোলন করা হলেও তা সময় মত অপসারণ করা হচ্ছেনা। এতে করে ফুটপাত সহ সড়কের বিভিন্ন স্থানে এসব ময়লা ফেলে রাখা হচ্ছে। অথচ এসব ময়লা যদি রাত কিংবা একটি নির্দিষ্ট সময় অর্থাৎ যেসময়ে পথচারী চলাচল করেনা তখন এসব ময়লা অপসারণ করা হলে এই দুর্ভোগ দেখা দিতনা।

আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হল, এসব ময়লা ড্রেন থেকে উত্তেলনের সাথে সাথে অন্যত্র ফেলে দেয়া হয়না। এসব ময়লা ড্রেনের পাশে ফুটপাতে কেন জমিয়ে রাখা হয়। জমিয়ে না রাখলে তো আর এই সমস্যা দেখা দিতনা।পৌর কর্তৃপক্ষ পরিকল্পিতভাবে চিন্তা করলে এসব সমস্যার বিকল্প ব্যবস্থা করা উচিত।

কক্সবাজার শহরের বিভিন্ন স্থানে সরেজমিন ঘুরে দেখা যায়,শহরের বিভিন্ন ‘ফুটপাতে অবৈধ দখলবাজীর ফলে পথচারীর দুর্ভোগ কিছুতেই সমাধান হচ্ছেনা।কক্সবাজার শহরের প্রধান সড়ক এবং গুরুত্বপূর্ণ উপসড়কের ফুটপাতজুড়ে আগে ছিল হকারদের দখলের সমস্যা আর এখন দেখা দিয়েছে ড্রেনের ময়লা স্থুপের সমস্যা।

এনিয়ে পৌরবাসীর অভিমত কক্সবাজার শহরের ফুটপাত কি অবৈধ দখল আর ড্রেনের ময়লা ফেলার জন্য তৈরি করা হয়েছে?

এ ব্যাপারে কক্সবাজার পৌরসভার সচিবের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও সংযোগ স্থাপন করা যায়নি।

SHARE