Home কক্সবাজার কক্সবাজার শহরের একেক বাজারে একেক দামের নিত্যপণ্য : নিয়ম-নীতির নেই তোয়াক্কা

কক্সবাজার শহরের একেক বাজারে একেক দামের নিত্যপণ্য : নিয়ম-নীতির নেই তোয়াক্কা

139
SHARE

সাইফুল ইসলাম(২১ মে) :: কক্সবাজার শহরের বাজার সমূহে নিত্যপণ্য বিক্রি হচ্ছে ব্যবসায়ীদের ইচ্ছামতো। বাজার মনিটরিং না থাকায় দু’এক কিলোমিটার দূরত্বে শহরের ব্যস্ততম প্রায় হাফ-ডজন বাজের নিয়ম-নীতির কোন তোয়াক্কাই নেই। একেক বাজারে একেক দামে বিক্রি হচ্ছে।তবে শহরের বড়বাজারে পাইকারী দোকানে কিছুটা কম দামেই পাওয়া যায় নিত্যপণ্য।

এতে হিমশিম খাচ্ছে ক্রেতারা। বড় বাজারের চাইতে অন্যান্য বাজারে কাঁচা তরকারীসহ সব ধরণের নিত্যপণ্যের দাম ১০ থেকে ২০ টাকা পর্যন্ত অধিক হারে বিক্রি হচ্ছে নিত্যপণ্য। এতে বাজার আসা ক্রেতাদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃস্টি হয়েছে।

সোমবার সরেজমিনে, পিটিস্কুল বাজার, কালুর দোকান বাজার, কানাই বাজার ও বাহারছড়া বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, বড় বাজারের চাইতে প্রতিটি নিত্যপণ্যের দাম ১০ থেকে ২০ টাকা বাড়তি দামে বিক্রি করছে ব্যবসায়ীরা।

পিটিস্কুল বাজারের তরকারী ব্যবসায়ী আব্দুল মোনাফ বলেন, বড় বাজারের চেয়ে তরকারীর দাম আমরা একটু বাড়তি দামে বিক্রি করছি। বড় বাজার থেকে মালামাল আনতে আমাদের গাড়ি ভাড়া বেশি গুনতে হয়। তাই দামও একটু বাড়তি নিতে হয়।।

বড়বাজারে নিত্যপণ্যের দাম, মোটা আতব চাউল প্রতিকেজি ৩২ থেকে ৩৪ টাকা, মাঝারি আতব চাউল ৩৮ থেকে ৪৫ টাকা, চিকন আতব চাউল ৪৮ থেকে ৫৭ টাকা, লুজ আটা ২৮ থেকে ৩০ টাকা, প্যাকেট আটা ৩২ থেকে ৩৫ টাকা , চিনি ৫৫ থেকে ৫৭ টাকা, সয়াবিন তৈল সুপার ৭৫ থেকে ৮০ টাকা, সয়াবিন তৈল বোতল প্রতি লিটার ১০৫ টাকা, পাম অয়েল প্রতি লিটার ৭০ থেকে ৭৫ টাকা, পেঁয়াজ প্রতিকেজি ৩০ টাকা, চায়না রসুন প্রতি কেজি ৮০-৯০ টাকা, আদা দেশী ৭০ থেকে ৮০ টাকা,

আদা চায়না ১১০ থেকে ১১৫ টাকা, হলুদ প্রতিকেজি ১৩০ থেকে ১৪০ টাকা, শুকনা মরিচ দেশী ২০০ থেকে ২০১০ টাকা, শুকনা মরিচ ( ভারত) ১৬০ থেকে ১৭০ টাকা, শুকনা মরিচ (সিলেট) ১৭০ থেকে ১৮০ টাকা, ছোলা ৭০ থেকে ৭৫ টাকা, মুড়ি ৬০ থেকে ৬৫ টাকা, উন্নতমানের মসুর ডাল ৯৫ থেকে ১০০ টাকা, নিন্মমানের মসর ডাল ৫৫ থেকে ৬০ টাকা, গরুর মাংস (হাড়সহ) ৫০০ টাকা, খাসীর মাংস ৬৫০ থেকে ৭০০ টাকা, মুরগি ব্রয়লার ১৪৫ থেকে ১৫০ টাকা,

দেশী মুরগি ৩৫০ থেকে ৩৭০ টাকা, র্ফামের ডিম প্রতি ডজন ৮০ থেকে ৮৫ টাকা, লবণ আয়োডিনযুক্ত ৩৫ থেকে ৪০ টাকা, তেলাপিয়া মাছ প্রতিকেজি ১৫০ থেকে ১৮০ টাকা, বেগুন ২০ থেকে ৩০ টাকা, ঢেঁড়শ ৩৫ থেকে ৪০ টাকা, শশা ৩৫ থেকে ৪০ টাকা, টমেটো ৩৫ থেকে ৪৫ টাকা, কাঁচা মরিচ ৪০ থেকে ৫০ টাকা ও গাজর ৪৫ থেকে ৫০ টাকা।

SHARE