Home শীর্ষ সংবাদ রোহিঙ্গাদের দেশে ফেরাতে মোদীর কাছে সহযোগীতা চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোহিঙ্গাদের দেশে ফেরাতে মোদীর কাছে সহযোগীতা চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

71
SHARE

কক্সবাংলা ডটকম(২৫ মে) :: ১৬ কোটি মানুষকে ভাত খাওয়াতে পারি আর ১১ লক্ষ মানুষকে পারব না!’ রোহিঙ্গা প্রসঙ্গে এমনটাই বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নরেন্দ্র মোদীর উপস্থিতিতে তিনি আর্জি জানালেন, যাতে দ্রুত রোহিঙ্গাদের নিজের দেশে ফিরিয়ে দেওয়া সম্ভব হয়।

শুক্রবার শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধন করতে এসে বক্তব্য রাখেন শেখ হাসিনা। বাংলাদেশ কীভাবে উন্নয়নশীল দেশের তকমা পেয়েছে, তা বর্ণনা করেন তিনি। স্বাভাবিকভাবেই তাঁর বক্তব্যে উঠে আসে রোহিঙ্গাদের কথা।

হাসিনা বলেন, মানুষ বিপদে পড়ে আশ্রয় নিতে চেয়েছিল, তাই ফেরাতে পারেননি তিনি। এখনও পর্যন্ত অন্তত ১১ লক্ষ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। হাসিনা বলেন, ‘১৬ কোটি মানুষকে খাওয়াতে পারলে কয়েক লক্ষ মানুষকে পারব না! দরকার হলে নিজেদের খাবার থেকে ভাগ দিয়ে খাব।’

তবে তিনি চাইছেন রোহিঙ্গারা যাতে দ্রুত তাঁদের দেশে ফিরে যেতে পারে। মায়ানমারের সঙ্গে যোগাযোগ করার জন্য আর্জি জানিয়েছেন তিনি। নরেন্দ্র মোদীর উদ্দেশেও তিনি বলেন, ‘মায়ানমারের সঙ্গে যাতে আমরা দ্রুত কথা বলতে পারি, তার ব্যবস্থা করুন।’

গত কয়েক মাসে বহু রোহিঙ্গা এসে আশ্রয় নিয়েছেন বাংলাদেশে।

বিভিন্ন গোয়েন্দা সংস্থার রিপোর্ট, মায়ানমার সরকারের বিরুদ্ধে রোহিঙ্গাদের ক্ষোভকে কাজে লাগিয়ে জঙ্গি সংগঠনগুলি ভারত ও বাংলাদেশে নাশকতা ছড়াতে তৎপর৷ রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান গুরুত্বপূর্ণ৷ কারণ, এই দেশেও হচ্ছে অনুপ্রবেশ৷ রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মায়ানমার সরকারের উপর আরও আন্তর্জাতিক চাপ সৃষ্টির জন্য ভারতকে আহ্বান জানাতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদী-হাসিনা বৈঠকে এই বিষয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

SHARE