Home শীর্ষ সংবাদ মাদকবিরোধী অভিযানে বিচারবহির্ভূত হত্যার তদন্ত চায় ইউরোপীয় ইউনিয়ন

মাদকবিরোধী অভিযানে বিচারবহির্ভূত হত্যার তদন্ত চায় ইউরোপীয় ইউনিয়ন

176
SHARE

কক্সবাংলা ডটকম(৪ জুন) :: চলমান মাদকবিরোধী অভিযানে অতিমাত্রায় বলপ্রয়োগ করা হচ্ছে বলে অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়নের মিশনগুলো।

সোমবার এক বিবৃতিতে অভিযান পরিচালনায় সংশ্লিষ্টদের আইন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকার এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগের বিষয়ে সুষ্ঠু তদন্তের আহ্বান জানানো হয়।

ইইউর ঢাকা অফিস থেকে প্রচারিত এ বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতসহ দশটি ইউরোপীয় দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা স্বাক্ষর করেন।

বিবৃতিতে বলা হয়, মাদকদ্রব্যের ব্যবহার এবং পাচার বৈশ্বিক সমস্যা। বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে মাত্রাতিরিক্ত বল প্রয়োগ দেখা যাচ্ছে এবং এর ফলে ৪ মে থেকে এখন পর্যন্ত ১২০ জনের নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, আইনের শাসন সমুন্নত এবং আইন প্রয়োগের ক্ষেত্রে আন্তর্জাতিক মান বজায় রাখতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। ফলে আইন প্রয়োগে মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকার বিষয়টিও খুবই গুরুত্বপূর্ণ। একই সঙ্গে অভিযান চলাকালে মৃত্যুর ঘটনা এবং ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে যথাযথ তদন্ত করা হবে বলেও বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।

বিবৃতিদাতারা হলেন- ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজে টিরিংক, ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা, জার্মানির রাষ্ট্রদূত ড. থমাস হেনরিক প্রিনজ, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি কিউলেনিয়ার, ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক, ডেনমার্কের রাষ্ট্রদূত মিকাইল হেমিনটি উইনথার, স্পেনের রাষ্ট্রদূত অ্যালভারো ডি সালাস, সুইডেনের রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার, ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি অ্যানিক বোরডিন এবং নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন।

SHARE