দাঁতের পোকা কেমন হয়

teeth-germ.jpg

কক্সবাংলা ডটকম(৭ জুন) :: দাঁতের ক্ষয় অথবা গর্ত হওয়াকে সাধারণত দাঁতের পোকা বলা হয়ে থাকে। বাস্তবে কিন্তু বিজ্ঞানীরা দাঁতের পোকার অস্তিত্ব খুঁজে পাননি। এখন প্রশ্ন যদি দাঁতে এই পোকাই না আসে তহালে দাঁত নষ্ট করে গর্ত করছে কে?

সাধারণত চিনি বা মিষ্টিজাতীয় খাবার খেলে তা মুখের ভেতরে একধরনের জীবাণুর সঙ্গে মিশে অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিড দাঁতের ওপরের শক্ত আবরণ এনামেলকে ক্ষয় করে এবং পরে গর্তের সৃষ্টি করে। এ রোগের নাম হল ডেন্টাল ক্যারিজ।

চিনি মিশ্রিত দুধ বা অন্যান্য মিষ্টিজাতীয় খাদ্য গ্রহণের পর দাঁতের গায়ে এনামেলের ওপর যে আবরণ সৃষ্টি হয়, তার নাম পেলিক্যাল। এই পেলিক্যালকেই বলা হয় ডেন্টাল প্ল্যাক বা দন্তমল। লাখ লাখ জীবাণুযুক্ত দন্তমলই শিশুদের ডেন্টাল ক্যারিজ বা দাঁত ক্ষয় রোগের প্রধান কারণ।

এর থেকে রক্ষা পাওয়ার উপায় হল অবশ্যই নিয়ম মেনে ব্রাশ করা৷ তবে শক্ত ব্রাশ দিয়ে জোরে জোরে ঘষলেই এই দন্তমল পরিষ্কার হয় না। এর জন্য সঠিক পদ্ধতিতে দাঁত ও মাড়ি ব্রাশ করার নির্দিষ্ট নিয়ম রয়েছে।

অর্থাৎ, দাঁত ও মাড়ির ওপর-নিচে ও চারপাশে সঠিক পদ্ধতিতে নিয়মিত দুবেলা পরিষ্কার করতে হবে যেন খাদ্যদ্রব্য এর গায়ে বা মাড়ির ফাঁকে লেগে না থাকে।

Share this post

PinIt
scroll to top