Home অর্থনীতি যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর এবার পাল্টা শুল্ক ইউরোপীয় ইউনিয়নের

যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর এবার পাল্টা শুল্ক ইউরোপীয় ইউনিয়নের

114
SHARE

কক্সবাংলা ডটকম(২১ জুন) :: এবার মার্কিন আমদানি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক কার্যকর করবে ইউরোপীয় ইউনিয়ন। জুন মাসের শুরুতে ইউরোপীয় ইউনিয়নের ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শুল্ক আরোপের প্রতিক্রিয়া হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হলো বলে গতকাল বুধবার জানিয়েছে ইউরোপিয়ান কমিশন। শুক্রবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইটের বদলা পাটকেল হিসেবে নেওয়া এই পদক্ষেপের ভেতর দিয়ে নতুন এক বাণিজ্য-যুদ্ধ তরান্বিত হবে বলে মনে করা হচ্ছে, যদি না ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয়ান গাড়ির ওপর আরোপিত শুল্ক প্রত্যাহার না করেন।

ইউরোপীয়ান কমিশন আনুষ্ঠানিকভাবে মার্কিন ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্য, খামারজাত পণ্য যেমন, ভুট্টা, বাদাম, বোরবন হুইস্কি, জিন্স এবং মোটর বাইকের  ওপর ২.৮ বিলিয়ন ইউরো শুল্ক আরোপের সিদ্ধান্ত নেয়।

ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্যবিষয়ক কমিশনার  সিসিলিয়া ম্যালসট্রম এক বিবৃতিতে বলেন, ‘আমরা এমন সিদ্ধান্ত নিতে চাইনি। ইউরোপীয় পণ্যের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের একপাক্ষিক এবং অবিবেচনামূলক শুল্ক আরোপের সিদ্ধান্ত আমাদের বাধ্য করেছে এমন অবস্থান নিতে।’

ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের নিয়ম অনুযায়ী সমানুপাতিক হারেই এই শুল্ক আরোপ করা হয়েছে, ওয়াশিংটন যদি ইউরোপীয় ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করে নেয় তাহলে ইউরোপীয় ইউনিয়নও এই শুল্ক প্রত্যাহার করে নেবে বলে জানান সিসিলিয়া।

মার্কিন শুল্ক আরোপের ফলে বর্তমানে ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের জন্য ৬.৪ বিলিয়ন ইউরো গুনতে হচ্ছে ইউরোপীয় ইউনিয়নকে।

SHARE