Home কক্সবাজার টেকনাফের হ্নীলা বাসষ্টেশনে ইজারা আদায়কে কেন্দ্র করে দু‘পক্ষের হাতাহাতিতে আহত-২

টেকনাফের হ্নীলা বাসষ্টেশনে ইজারা আদায়কে কেন্দ্র করে দু‘পক্ষের হাতাহাতিতে আহত-২

88
SHARE

হুমায়ূন রশিদ,টেকনাফ(২৩ জুন) :: টেকনাফের হ্নীলা বাসষ্টেশনে ইজারা আদায়কে কেন্দ্র করে ইজারা আদায়কারী ও ব্যবসায়ীর মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের দুইজন আহত হলেও এই জাতীয় ঘটনায় স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়,২৩ জুন সকাল সাড়ে ১১টারদিকে হ্নীলা বাসষ্টেশনের উত্তর পাশের্^ থাইফুড কোম্পানীর একটি কাভার্ডভ্যান পণ্য সরবরাহকালে ষ্টেশনের ইজারা আদায়কারী সদস্য পশ্চিম সিকদার পাড়ার ছৈয়দ আহমদের পুত্র মোঃ হোছন ও কামাল হোছন কাভার্ডভ্যান চালকের নিকট ইজারার টাকা দাবী করেন। এই সময় থাইফুডের ডিসট্রিবিউটর সাহেদ এন্টার প্রাইজের স্বত্তাধিকারী শেখ আহমদ এসে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে দু‘পক্ষের মধ্যে হাতাহাতির সুত্রপাত হয়। উপস্থিত লোকজন হাতাহাতি থামিয়ে পরিস্থিতি শান্ত করেন। তবে ইজারাদার ও ব্যবসায়ীদের মধ্যে অপ্রীতিকর ঘটনায় সাধারণ ব্যবসায়ী ও সচেতনমহল হতাশ হয়ে পড়েছে।

এই ব্যাপারে আহত ব্যবসায়ী শেখ আহমদ বলেন,উক্ত ইজারাদারেরা নিয়ম বর্হিঃভূতভাবে ইজারা আদায়কালে বাঁধা দেওয়ায় আমার উপর ন্যাক্কারজনক হামলা চালিয়ে শারীরিকভাবে আঘাত করে। পরে আমি ডাক্তারের নিকট চিকিৎসা নিই। এই ব্যাপারে থানায় একটি ডায়েরী করা হয়েছে।

সাব ইজারাদার মোঃ হাসান বলেন, দীর্ঘদিন ধরে ছোট গাড়ি ৫০ টাকা এবং বড় গাড়ি ১শ টাকা করে ইজারা দিয়ে আসছে। ১শ টাকার স্থলে ৫০টাকা দিতে চাইলে কথা কাটাকাটির জেরধরে উক্ত শেখ আহমদ হোছনকে দুই বার ধাক্কা দিলে দু‘পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এতে হোছন ও শেখ আহমদ আহত হয়। তুচ্ছ এই বিষয়টি নিয়ে সুবিধা আদায়ে লিপ্ত বিশেষ মহল সুযোগ নিতে তৎপর হয়ে উঠেছে।

এই ব্যাপারে হ্নীলা বাজার পরিচালনা কমিটির সেক্রেটারী অধ্যাপক জহির আহমদ, এই বাজারে ফুটপাতে মালামাল বিক্রেতাদের নিকট হতে ইজারা আদায় করতে পারে। কিন্তু বিভিন্ন কোম্পানীর এজেন্টের বেলায় এটা প্রযোজ্য নয়। সাব ইজারা দিয়ে নিয়ম বহিঃভূতভাবে ইজারা আদায় করে হয়রানি এবং ইজারাদারের হাতে ব্যবসায়ী হামলার শিকারের ঘটনা খুবই দুঃখজনক। সরকারের নির্ধারিত ইজারা আদায় তালিকা টাঙ্গিয়ে বৈধভাবে ইজারা আদায় করুক। বাজার পরিচালনা কমিটি মনগড়া ইজারা আদায়ের নামে ব্যবসায়ীদের হয়রানি ও হুমকির বিষয় কোনমতে মেনে নেওয়া যায়না।

হ্নীলা বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মোঃ দেলোয়ার বলেন, আমি ব্যবসায়ী সংগঠনের নেতা হিসেবে ইজারাদারের হাতে ব্যবসায়ী আহত হওয়া খুবই দুঃখজনক। ইজারা আদায়ে নৈরাজ্য বন্ধের পাশাপাশি ব্যবসায়ীদের সম্মান ও স্বার্থ রক্ষা করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আহবান জানান।

ইজারাদার জালাল উদ্দিন বলেন, আমার ইজারাকৃত এলাকায় যেকোন পন্য বেচাঁ-কেনা করলে সরকার নির্ধারিত ইজারা দিতে হবে। আমার ইজারা আদায়কারীরা অনেক ছাড় দিচ্ছে।

ইজারা আদায় করতে গিয়েই উল্লেখিত ব্যবসায়ী শেখ আহমদের হামলায় মোঃ হোছন আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। আমার মনে হয় সুবিধাভোগী কোন মহল পরিকল্পিতভাবে এই জাতীয় ঘটনা ঘটিয়েছে।

তবে সাধারণ মানুষ মনে করেন ঐতিহ্যবাহী এই বাজারে এই জাতীয় ঘটনার পুনরাবৃত্তি না হওয়ার পদক্ষেপ নেওয়া জরুরী বলে মনে করেন।

SHARE