Home আন্তর্জাতিক ইরান থেকে তেল আমদানি কমাচ্ছে ভারত

ইরান থেকে তেল আমদানি কমাচ্ছে ভারত

75
SHARE

কক্সবাংলা ডটকম(৩০ জুন) :: নভেম্বর থেকে ইরানি তেল আমদানি ব্যাপকভাবে কমিয়ে আনতে বা বন্ধ করে দিতে ভারতের তেল শোধনাগারগুলোকে নির্দেশ দিয়েছে সরকার। দুটি সূত্রে এ তথ্য জানা গেছে। ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বন্ধ করতে যুক্তরাষ্ট্র যে চাপ দিচ্ছে তাতে সাড়া দিয়ে ভারত এই পদক্ষেণ গ্রহণ করেছে বলে স্পষ্টভাবে মনে হচ্ছে।

যদিও ভারত বলে আসছে যে জাতিসংঘের নিষেধাজ্ঞা ছাড়া যুক্তরাষ্ট্রের আরোপিত এক তরফা নিষেধাজ্ঞায় তারা সাড়া দেবে না। কিন্তু ভারতের শিল্প সূত্রগুলো বলেছে, চীনের পর ইরানি তেলের সবচেয়ে বড় আমদানিকারক ভারত যুক্তরাষ্ট্রের আর্থিক ব্যবস্থায় তার স্বার্থ রক্ষা করতে বাধ্য হবে।

২৮ জুন রিফাইনারিগুলোর সঙ্গে বৈঠক করে ভারতের তেল মন্ত্রণালয়। সেখানে ইরানি তেলের বিকল্প উৎস খোঁজ করার পরামর্শ দেয়া হয়।

এ বিষয়ে অবগত একটি সূত্র বলে, ‘যেকোন পরিস্থিতির জন্য তৈরি থাকতে রিফাইনারিগুলোকে নির্দেশ দিয়েছে ভারত। এখনো পরিস্থিতির পরিবর্তন ঘটছে। তেল আমদানি ব্যাপকভাবে কমে যাওয়া বা বন্ধ হয়ে যেতে পারে।’

এর আগে নিষেধাজ্ঞার সময় যে গুটিকতক দেশ ইরান থেকে তেল আমদনি করতো ভারত ছিলো তার একটি। তবে ইউরোপীয় ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে শিপিং, বীমা ও ব্যাংকিং চ্যানেলগুলো সংকুচিত হয়ে পড়েছিলো।

তবে এবার পরিস্থিতি ভিন্ন বলে সূত্র উল্লেখ করে।

সূত্র বলে, ‘এবার একদিকে ভারত, চীন ও ইউরোপ। অন্যদিকে যুক্তরাষ্ট্র। তাই এখনই আমরা জানছি না কি করতে হবে। কিন্তু একই সঙ্গে যে কোন পরিস্থিতির জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে।’

ওয়াশিংটনে পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা নভেম্বর থেকে ইরানি তেল কেনা বন্ধ করতে বললেও ভারত সফররত যুক্তরাষ্ট্রের  জাতিসংঘ দূত নিক্কি হ্যালি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছেন ইরানি তেলের উপর নির্ভরতা কমিয়ে আনতে।

SHARE