Home কক্সবাজার ঈদগাঁও-দরগাহপাড়া সড়কে একটি ব্রীজের অভাব : দূর্ভোগে ১৫ হাজার মানুষ

ঈদগাঁও-দরগাহপাড়া সড়কে একটি ব্রীজের অভাব : দূর্ভোগে ১৫ হাজার মানুষ

108
SHARE

এম আবুহেনা সাগর,ঈদগাঁও(২ জুলাই) :: ককসবাজার সদর উপজেলার বৃহৎ জনগোষ্টি অধ্যুষিত এলাকা হিসেবে সুপরিচিত ঈদগাঁওর ভাদীতলা নামক এলাকাটি । এ সড়কে দৈনিক যাতায়াতের ক্ষেত্রে একটি ব্রীজের অভাবে দূর্ভোগে পড়েছে শিক্ষার্থী,চাকরীজিবীসহ সর্বশ্রনী পেশার প্রায় পনের হাজার লোকজন।

প্রাপ্ত তথ্য মতে, দীর্ঘ ৭/৮ বছর পূর্বে ঈদগাঁও দরগাহ পাড়াসহ বৃহত্তর এলাকায় আসা যাওয়ার জন্য বহুলাখ টাকা ব্যয় করে একটি ঢেউ ব্রীজ  করেছিল সংশ্লিষ্ট কতৃপক্ষ। কিন্তু সেটি নির্মানের মাসাধিক সময় পার হতে না হতেই গত দুয়েক বছর পূর্বে বর্ষাকালীন সময়ে পানির প্রবল তোড়ে ভেঙ্গে তছনছ হয়ে যায়।

এরই পরর্বতী সময় থেকে এলাকার লোকজন গাছ দিয়ে কোন রকম জন ও যানবাহন চলাচলের জন্য উপযোগী করে তুলে ভাঙ্গনকৃত ব্রীজ পয়েন্টটি । সে থেকে এই পর্যন্তও ঝুকিঁপূর্ণ কাঠের সাকো দিয়ে জন ও ছোট ছোট যানবাহন চলাফেরা করে আসছে অতি কষ্টের বিনিময়ে। এ সড়ক দিয়ে চলাচলকারী কয়েক পথচারী

এ প্রতিনিধিকে জানান, আসন্ন বর্ষার পূর্বে কাঠের নির্মিত সাকোটি যদি ব্রীজে রুপান্তরিত না হয়, তাহলে বর্ষা মৌসুমে চলা চলের ক্ষেত্রে বিপুল সংখ্যক লোকজনকে পোহাতে হবে নানা দূর্ভোগ আর দূর্গতি। যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকলে কলেজ গেইট সড়ক দিয়ে নানা কষ্টের মধ্য দিয়ে যাতাযাত করতে হয় বলেও জানান।

এদিকে ঈদগাঁও বাশষ্টেশনের দরগাহ গেইট হয়ে (ছিকন ঝুরি) নামক স্থানে কাঠের সাকোটি পার হলে কোন মতে চলাফেরা করছে অসহায় বৃহত্তর এলাকার জনগোষ্টি।

পাশাপাশি স্কুল, কলেজ ও মাদ্রাসা পড়ুয়া শিক্ষার্থীরা দৈনিক তাদের প্রিয় শিক্ষা প্রতিষ্টানে যাতায়াত করতে নিদারুন কষ্ট পাচ্ছে। বহু পূর্বে ঈদগাঁও পাল পাড়া সড়ক সংস্কারের সময় পাহাড়ী ইউনিয়ন ঈদগড় আর ঈদগাঁওর ভোমরিয়াঘোনা লোকজন ছাড়াও অসংখ্য যানবাহন চলাচল করেছিল দরগাহ পাড়া সড়ক দিয়ে। এমন একটি জনগুরুত্বপূর্ন সড়কে একটি ব্রীজের অভাবে মহা দূর্ভোগে পড়েছে বিশাল এলাকাবাসী।

এ প্রতিনিধি পড়ন্ত বিকেলে জরার্জীণ সাকো পরিদর্শন করলে চোখে পড়ে এমনই দৃশ্যপট। সড়কের এক প্রান্তে কাপেটিং করলেও ব্রীজ না থাকায় পরিপূর্ণ কাপেটিংয়ের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে পড়ছে সাধারন লোকজন।

অন্যদিকে ঈদগাঁও ৭নং ওর্যাড় আওয়ামীলীগ সাধারন সম্পাদক নুরুল হাকিম নুকি জানান, দীর্ঘ বেশ কয়েক বছর ধরে ব্রীজের অভাবে যোগাযোগে নানাভাবে কষ্ট পাচ্ছে অসহায় এলাকাবাসী। যাতাযাত ব্যবস্থা সহজতর করার লক্ষে একটি ব্রীজ নির্মানের জোরদাবী।

উল্লেখ্য যে, এ সড়ক দিয়ে হাসিনা পাহাড়,দরগাহ পাড়া,ভাদীতলা,কোনাপাড়া ও শিয়া পাড়ার প্রায় পনের হাজার লোকজন যাতাযাত করে থাকে প্রতিনিয়ত কোন না কোন কাজেকর্মে।

SHARE