ঈদগাঁওতে সরকারী সম্পদ উদ্ধারের উদ্যোগ নেই : উচ্ছেদের দাবী

IMG_20171101_173113.jpg

আবু হেনা সাগর,ঈদগাঁও(৯ জুলাই) :: কক্সবাজার সদর উপজেলার বাণিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারে অবৈধ স্থাপনা নির্মাণ ক্রমশ বৃদ্বি পাচ্ছে। সমগ্র বাজার জুড়েই অবৈধ দখল দারদের দখলে রয়েছে প্রায় পাঁছ কানির মত  সরকারী সম্পদ।

বিভিন্ন সড়কে পাকা দালান ও কাঁচাঘরসহ অবৈধ স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। ভূমি অফিসের জায়গা হলেও এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে কোন উদ্যোগ নেয়নি।

গত ৬ জুলাই বাজারের ডিসি সড়কে একটি পাঠাগারের নামে দখলকৃত বেশকটি দোকান বন্ধ করে দিয়েছে। এসব অবৈধ স্থাপনাগুলো দ্রুত উচ্ছেদ করে সরকারী ভূমি দখলমুক্ত করার দাবী জানান ঈদগাঁওবাসী।

বাজার ব্যবসায়ী সূত্র মতে, জেলা সদরের বৃহৎ বানিজ্যেক কেন্দ্র ঈদগাঁও বাজারে জালালাবাদ ও ঈদগাঁও মৌজার বহু খাস জমি রয়েছে।

এ জমিগুলোতে বিভিন্ন সড়ক-উপসড়কে দালান ঘর,দোকান ঘর,আড়ৎ,সেমিপাকা, কাঁচা দোকান ও ঘরবাড়ী সহ বিভিন্ন স্থাপনা অবৈধভাবে গড়ে তোলা হয়েছে। এছাড়া আরো বেশ কিছু পাকা স্থাপনা গড়ে তোলা হচ্ছে।

দেখা যায়, বাজারের বিভিন্ন সড়কের নানা স্থানে স্থাপনা নির্মাণ করেছে। তালিকাভূক্ত অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করে বাজার দখলমুক্ত করার দাবী জানান। তা না হলে সরকারী জমি দিন দিন বেহাত হয়ে যাবে এবং স্থায়ী স্থাপনা নির্মাণের হার আরো বৃদ্ধি পাবে বলে স্থানীয়দের অভিমত। তবে বন্ধ করে দেওয়া এক দোকান মালিক, তাদের দোকান বন্ধ করে দেওয়ার সত্যতা নিশ্চিত করেন।

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকতার মতে, তালিকায় যাদের নাম এসেছে যতই প্রভাবশালী হোক না কেন, অবৈধ দখলদারদের উচ্ছেদ পূর্বক সরকারী খাস জমি উদ্ধার করা হবে। তাছাড়া যারা অবৈধভাবে স্থাপনা নির্মাণ করে ফেলেছে তাদের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Share this post

PinIt
scroll to top