Home কক্সবাজার চকরিয়া পৌরসভাকে ময়লা-আবর্জনামুক্ত করতে গার্ভেজ ডাম্পিং স্টেশন চালু

চকরিয়া পৌরসভাকে ময়লা-আবর্জনামুক্ত করতে গার্ভেজ ডাম্পিং স্টেশন চালু

98
SHARE

মুকুল কান্তি দাশ,চকরিয়া(১২ জুলাই) :: চকরিয়া পৌরসভা প্রতিষ্টার পর দীর্ঘ ২৩ বছর ধরে ময়লা-আবর্জনা নিয়ে ভোগান্তিতে ছিলো পৌরসভার ব্যবসায়ীসহ লাখো মানুষ। যত্রতত্র আবর্জনা স্তুপ করে রাখতে বাধ্য হওয়ায় আবহওয়া দুষিত হয়ে পড়ছিল, বিপর্যয়ের মুখে ছিলো পরিবেশ। অবশেষে সেই ভোগান্তি থেকে পৌরবাসিকে রক্ষা করতে উদ্যোগ নিয়েছে পৌর প্রশাসন।

এরই আলোকে বৃহস্পতিবার দুপুরে ‘গার্ভেজ ডাম্পিং স্টেশন’ উদ্ভোধন করা হয়।

‘গার্ভেজ ডাম্পিং স্টেশন’ উদ্ভোধনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, পৌরসভার প্যানেল মেয়র বশিরুল আইয়ুব, লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার, পৌরসভার কাউন্সিলর রেজাউল করিম, কাউন্সিলর মুজিবুল হক, চকরিয়া পৌরসভার সচিব মাসউদ মোর্শেদ, বিএমচর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বদিউল আলম প্রমুখ।

চকরিয়া পৌরসভার সচিব মাসউদ মোর্শেদ বলেন, পৌরসভার দুই কিলোমিটার অদুরে লক্ষ্যারচর ইউনিয়নের ইসলামনগর এলাকায় ৪ একর জমির উপর স্থাপন করা হয়েছে গার্ভেজ ডাম্পিং স্টেশন। এই স্টেশন চালু করতে পৌরসভার মেয়র ও লক্ষ্যারচর ইউনিয়নের চেয়ারম্যান চুক্তি বাস্তবায়ন করা হয়।

উল্লেখ্য, ১৯৯৪ সালে চকরিয়া পৌরসভা প্রতিষ্টা পায়। প্রথমে ইউএনওরা প্রশাসকের দায়িত্ব পালন করেন। পরে রাজনৈতিক নেতা অ্যাডভোকেট আমজাদ হোসেন প্রশাসকের দায়িত্ব পালন পরবর্তী প্রথম নির্বাচনে পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয় আনোয়ারুল হাকিম দুলাল। তিনি তৃতীয় শ্রেণীর পৌরসভা থেকে দ্বিতীয় শ্রেনীতে উন্নিত করেন।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাফর আলম মেয়র নির্বাচিত হওয়ার পর এই পৌরসভাকে প্রথম শ্রেণীতে উন্নিত করেন। তার আমলে দক্ষিণ চট্টগ্রামের আলোচিত বৃহত্তর বাস টার্মিনাল নির্মাণ ছাড়াও পাড়া-মহল্লার সড়ক নির্মাণ করা হয়। এরপর বিএনপির নুরুল ইসলাম হায়দার মেয়র নির্বাচিত হন।

বর্তমানে মেয়রের দায়িত্ব রয়েছেন আওয়ামীলীগ নেতা মো.আলমগীর চৌধুরী। তিনি পৌরসভাকে মডেল পৌরসভায় রুপান্তর করতে ২০ কোটি টাকার প্রকল্প নিয়ে নালা-নর্দমাসহ জনগুরুত্বপূর্ণ বেশ ক’টি প্রকল্প বাস্তবায়ন করছেন। কিন্তু, পৌরবাসি জলাবদ্ধতা ছাড়াও গণশৌচাগার এবং ময়লা-আবর্জনা নিয়ে মহা দূর্ভোগে ছিলো।

চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী বলেন, পৌরসভাকে আবর্জনামুক্ত করে পরিবেশ বান্ধব করতে গার্ভেজ ডাম্পিং স্টেশনের শুভ সুচনা হলো। অচিরেই গণশৌচাগারের কাজও শুরু হবে।

SHARE