Home কক্সবাজার নাইক্ষ্যংদিয়ায় বেড়িবাঁধে ভয়াবহ ভাঙ্গন : মারাত্বক হুমকির মুখে

নাইক্ষ্যংদিয়ায় বেড়িবাঁধে ভয়াবহ ভাঙ্গন : মারাত্বক হুমকির মুখে

150
SHARE

এম আবুহেনা সাগর,ঈদগাঁও(১৪ জুলাই) :: উপকূলীয় জনপদ পোকখালীতে পাউবোর বেড়িবাঁধে ভয়াবহ ভাঙ্গন সৃষ্টি হয়েছে। গেল সপ্তাহে কয়েক দিনের টানা বর্ষণে অধিকাংশ বেড়িবাঁধে ফাটল ধরে নদী ভাঙ্গন বৃদ্ধি পেয়েছে।

ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করায় এ সকল এলাকার জনসাধারণ ও শিক্ষার্থীরা রয়েছে চরম আতঙ্কে। তাছাড়া নদীতে স্রোত বাড়ায় ভাঙ্গন তীব্রতর হচ্ছে।

দেখা গেছে, নাইক্ষ্যংদিয়া এলাকায় ঈদগাঁও নদীর প্রবল ভাঙ্গনে মারাত্মক হুমকির মুখে পড়েছে। সম্প্রতি মধ্যম পোকখালী অংশ থেকে ২শ ফুট মত বেড়িবাঁধ নদীতে বিলীন হয়ে গেছে। স্থানীয় কয়েক ব্যবসায়ীর মতে, বাঁধ রক্ষায় দ্রুত পদক্ষেপ নিতে তারা সংশ্লিষ্ট কতৃপর্ক্ষের নিকট জোরালো দাবী জানান।

নাইক্ষ্যংদিয়া পয়েন্টে বেড়িবাঁধের বেশ কিছু অংশ ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে বেড়িবাঁধের আকার সংকীর্ণ হয়ে গেছে। ফলে এলাকার হাজার হাজার লোকজন ও শিক্ষার্থীদের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

স্থানীয় ইউপি সদস্য হেলাল উদ্দীনের মতে, জরুরী ভিত্তিতে নাইক্ষ্যংদিয়া এলাকার বেড়িবাঁধ মেরামত করা না হলে যে কোন মুহুর্তে বাঁধ ভেঙ্গে মারাত্মক বিপর্যয় ঘটতে পারে। এ ছাড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে বেড়িবাঁধে কয়েকদিন আগে ফাটল সৃষ্টি হওয়ায় সেখানকার বাঁধের অবস্থা নাজুক আকার ধারন করেছে।

তবে ইউপি চেয়ারম্যানের মতে, নাইক্ষ্যংদিয়া পয়েন্ট থেকে প্রায় ২শ ফুট বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বর্ষা মৌসুমে এ সকল বেড়িবাধ সংস্কার করা না হলে প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

অন্যদিকে,পাউবোর নির্বাহী প্রকৌশলীর মতে, বেড়িবাঁধে বেশ কিছু পয়েন্টে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। ঝুকি পুর্ন বেড়িবাধ মেরামতের জন্য কয়েক দিনের মধ্যে পরিমাপের জন্য প্রতিনিধি পাঠানো হবে।

SHARE