Home কক্সবাজার শিক্ষাবিদ রাজবিহারী চৌধুরী ছিলেন সাহিত্য-সংস্কৃতি অনুরাগী মানুষ

শিক্ষাবিদ রাজবিহারী চৌধুরী ছিলেন সাহিত্য-সংস্কৃতি অনুরাগী মানুষ

51
SHARE

বার্তা পরিবেশক(১৩ জুলাই) :: কক্সবাজার সাহিত্য একাডেমীর নির্বাহী সদস্য, কক্সবাজার পিটিআইর প্রাক্তন সুপার বাবু রাজবিহারী চৌধুরী ছিলেন আপাদমস্তক ভাল মানুষ। তিনি ছিলেন একজন নিতান্ত সরল মানুষ। সাহিত্য-সংস্কৃতির প্রতি ছিলো তার প্রগাঢ় অনুরাগ। আর সে অনুরাগের ফলে যেখানে সাহিত্য-সংস্কৃতির চর্চা হতো তিনি সেখানে ছুটে যেতেন। তার ছিলো এক উদার মান। তিনি সদা হাস্যোৎফুল্ল মানুষ।

তিনি গানকে ভালবাসতেন। তিনি ক্রীড়াকে ভালবাসতেন। তিনি কবিতাকে ভালবাসতেন। ফলে তিনি এবয়সেও কবিতা লিখতেন। কবিতা নিয়ে তিনি গ্রন্থিত না হলেও তিনি প্রচুর কবিতা লিখেছেন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২২তম সাহিত্য সভা ও একাডেমীর নির্বাহী কমিটির সদস্য শিক্ষাবিদ বাবু রাজবিহারী চৌধুরীর স্মরণসভা উপলক্ষে আয়োজিত সভায় বক্তাগণ এসব কথা বলেন।

অদ্য ১৩ জুলাই ২০১৮ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত স্মরণ সভা ও সাহিত্য সভায় সভাপতিত্ব করে একাডেমী সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সাহিত্য একামেডীর জীবন সদস্য, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট কবি আবুল কালাম আজাদ।

প্রধান অতিথির বক্তব্যে আবুল কালাম আজাদ বলেন, এদেশে ভালো মানুষ হয়ে ঠিকে থাকা, ভালো মানুষ হয়ে মরে যাওয়া খুবই কঠিন। সেক্ষেত্রে বাবু রাজবিহারী চৌধুরী সে কাজটি করতে চেষ্টা করেছিলেন। বলা যায় তিনি সফলও হয়েছেন।

অনুষ্ঠানে প্রয়াত বাবু রাজবিহারী চৌধুরীর জীবনালেখ্য পাঠ করেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রাক্তন সেরেস্তাদার, বর্তমানে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য ও প্রয়াত বাবু রাজবিহারী চৌধুরী সুযোগ্য ছাত্র আবু নাসের চৌধুরী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাবু রাজবিহারী চৌধুরীর স্মৃতিচারণ করেন একাডেমীর স্থায়ী পরিষদ চেয়ারম্যান কবি-এডভোকেট সুলতান আহমেদ, মূল্যায়ন সম্পাদক-কবি অমিত চৌধুরী, একাডেমীর জীবন সদস্য সিনিয়র আইনজীবী শামসুল আলম কুতুবী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, স্থায়ী পরিষদের সদস্য ও প্রাক্তন সাধারণ সম্পাদক কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, কবি এডভোকেট নুর মোহাম্মদ, একাডেমীর নির্বাহী সদস্য নূরুল আলম হেলালী, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, নির্বাহী সদস্য আবৃতিকার কল্লোল দে চৌধুরী ও সমাজ গবেষক নির্বাণ পাল।

বক্তাগণ আরো বলেন,রাজবিহারী চৌধুরী একজন ভাল পাঠক ছিলেন। তিনি সব-সময় পাঠ করতেন। পত্র-পত্রিকা, পুস্তক পাঠ করতেন। তিনি ভগবত গীতা যেমন পাঠ করতেন তেমনিভাবে তিনি পবিত্র কুরআন মজীদও পাঠ করেতন। ফলে তার সনাতন ধর্ম সম্পর্কে যেমন জ্ঞান ছিলো তেমনিভাবে ইসলাম ধর্ম সম্পর্কেও জ্ঞান রাখতেন।

পরে স্বরচিত ও রাজবিহারী চৌধুরীকে উৎসর্গীকৃত কবিতা পাঠ করেন যথাক্রমে কবি সুলতান আহমদ, কবি অমিত চৌধুরী, মো. নাসির উদ্দিন, নূরুল আলম হেলালী, হাসান আহমদ সোবহানী ও কল্লোল দে চৌধুরী।

SHARE